ঢাকা, মঙ্গলবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

জাতীয়

রাষ্ট্রধর্ম ইসলাম কেন অবৈধ নয় : হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জুন ৮, ২০১১
রাষ্ট্রধর্ম ইসলাম কেন অবৈধ নয় : হাইকোর্ট

ঢাকা : সংবিধানের অষ্টম সংশোধনীর মাধ্যমে ইসলামকে রাষ্ট্রধর্মের মর্যাদা দেওয়া কেন অবৈধ, অসাংবিধানিক ও বাতিল ঘোষণা করা হবে না, সরকারের কাছে তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রুলে জাতীয় সংসদের স্পিকার ও আইন সচিবকে আগামী ১৬ জুনের আগেই এ বিষয়ে জবাব দিতে বলা হয়েছে।

১৬ জুন এ বিষয়ে শুনানি হবে। বুধবার বিচারপতি এইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের বেঞ্চ এ রুল জারি করেন।

অষ্টম সংশোধনীর মাধ্যমে সংবিধানের মূলনীতি থেকে সরে এসে ইসলামকে রাষ্ট্রধর্ম করার পর ১৯৮৮ সালে দেশের ১৫ জন বিশিষ্ট নাগরিক হাইকোর্টে এর বিরুদ্ধে একটি রিট করেছিলেন। বর্তমান সংবিধান সংশোধন কমিটি সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম বহাল রাখার প্রস্তাব করায় সেই রিটকারীদের মধ্যে কয়েকজন সেই রিট পুনর্জীবিত করেন। পুনর্জীবিত সেই রিটের পরিপ্রেক্ষিতেই হাইকোর্ট এই রুলটি জারি করলেন। ।

আদি সেই রিট আবেদনকারী ১৫ বিশিষ্ট নাগরিক হলেন-বিচারপতি কামাল উদ্দিন হোসেন, অধ্যাপক খান সারওয়ার মুর্শিদ, অধ্যাপক কবীর চৌধুরী, অধ্যাপক মোশাররফ হোসেন, সেক্টর কমান্ডার সি আর দত্ত, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, বদরুদ্দীন উমর, ফয়েজ আহমেদ, ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ও অধ্যাপক আনিসুজ্জামান, কবি সুফিয়া কামাল, বিচারপতি দেবেশ চন্দ্র ভট্টাচার্য্য, বিচারপতি কেএম সোবহান, ব্যরিস্টার সৈয়দ ইশতিয়াক আহমেদ ও শিল্পী কলিম শরাফী।
এদের মধ্যে শেষোক্ত পাঁচ জন মারা গেছেন।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানিতে অংশ নেন সুব্রত চৌধুরী।

তিনি সাংবাদিকদের বলেন, ‘১৯৮৮ সালের ৯ জুন অষ্টম সংশোধনীর মাধ্যমে ইসলামকে রাষ্ট্রধর্মের মর্যাদা দেওয়া হয়। একই সঙ্গে হাইকোর্টের বিকেন্দ্রীকরণ করা হয়।

তিনি জানান, সংবিধান সংশোধনের বিশেষ কমিটির প্রতিবেদনে রাষ্ট্রধর্মের বিধানটি রেখে দেওয়ার সুপারিশ করায় সংক্ষুব্ধ হয়ে বাদীরা রিট আবেদনটি পরিচালনার সিদ্ধান্ত নেন।

এ রিট আবেদনের শুনানিতে ১২ জন আমিকাস কিউরির বক্তব্য শুনবেন আদালত। তারা হলেন- সাবেক বিচারপতি টিএইচ খান, ড. কামাল হোসেন, ব্যারিস্টার এম আমীর উল ইসলাম, ব্যারিস্টার রফিক-উল হক, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, আজমালুল হোসেন কিউসি,  ইউসুফ হোসেন হুমায়ুন, এএফএম মেসবাহ উদ্দিন ও সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, ড. এম জহির, অ্যাডভোকেট মাহমুদুল ইসলাম ও ফিদা এম কামাল।

স্বৈরশাসক এরশাদের আমলে ১৯৮৮ সালের ৯ জুন অষ্টম সংশোধনীর মাধ্যমে ইসলামকে রাষ্ট্রধর্মের মর্যাদা দেওয়া হয়।

বর্তমানে সংবিধান সংশোধনে গঠিত বিশেষ কমিটির প্রতিবেদনে রাষ্ট্রধর্মের বিষয়টি বাতিলের সুপারিশ করা হয়নি।

বাংলাদেশ সময় : ১৩৪৩ ঘণ্টা, জুন ০৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa