ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মোশাররাফের বিদায়, দায়িত্ব নিলেন শফিউল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
মোশাররাফের বিদায়, দায়িত্ব নিলেন শফিউল মোশাররাফ হোসাইন ভূইঞা ও মোহাম্মদ শফিউল আলম

ঢাকা: নবনিযুক্ত মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের কাছে দায়িত্ব হস্তান্তর করে বৃহস্পতিবার বিদায় নিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা।  

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা বাংলাদেশ সরকারের মনোনয়নে আগামী নভেম্বরে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব নেবেন।



মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা ২০১১ সালের ৩ অক্টোবর থেকে চার বছর অত্যন্ত দক্ষতার সঙ্গে মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করেছেন। আগামী ১৪ ডিসেম্বর তার অবসরে যাওয়ার কথা ছিল।

বিদায়ী মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা ১৯৮১ সালের জানুয়ারি মাসে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন। চাকরি জীবনে তিনি সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ, স্বশাসিত সংস্থা, মাঠপ্রশাসন, প্রশিক্ষণ প্রতিষ্ঠান এবং বিদেশে বাংলাদেশ মিশনে কর্মরত ছিলেন।

ইতিপূর্বে তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও পরিকল্পনা কমিশনের সদস্য এবং বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশনের (পেট্রোবাংলা) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব হিসেবে মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক এবং ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইডিবি) বিকল্প গভর্নর ছিলেন। এক পর্যায়ে তিনি বাংলাদেশ সরকারের মনোনয়নে আইডিবির নির্বাহী পরিচালক পদে নির্বাচিত হন। এছাড়া তিনি মাঠপর্যায়ে জেলা প্রশাসকসহ বিভিন্ন পদে কর্মরত ছিলেন।

মোশাররাফ হোসাইন ভূইঞা প্রায় ৩৫ বছর ধরে সততা, দক্ষতা ও পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে নিজেকে দেশ ও জাতির কল্যাণে নিয়োজিত রেখেছেন।

এদিকে, নবনিযুক্ত মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমকে দায়িত্ব বুঝিয়ে দেন মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা।

মোহাম্মদ শফিউল আলম ১৯৫৯ সালে কক্সবাজারে জন্মগ্রহণ করেন। ১৯৮১ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর পাস করেন। এছাড়া যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে তিনি ডেভেলপমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনে এমএস ডিগ্রি অর্জন করেন।

 তিনি ১৯৮২ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন এবং ৩০ বছরের বেশি সময় ধরে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করে আসছেন।

এর আগে শফিউল আলম ভূমি আপিল বোর্ড, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ও বাংলাদেশ ফরেস্ট ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশনের চেয়ারম্যান পদে কর্মরত ছিলেন। তিনি রাষ্ট্রপতির কার্যালয়ে সচিব পদেও দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি  ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এসএমএ/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।