ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্যোগ মোকাবেলায় জাতীয় সমন্বয় কেন্দ্র চালু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৫ ঘণ্টা, মে ২৯, ২০১১

ঢাকা: দেশের উপকূলীয় অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা কার্যক্রম আরও গতিশীল করতে ইউএনডিপি’র আর্থিক সহায়তায় ‘ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেটর সেন্টার’ (এনডিআরসিসি) চালু করল সরকার।

খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে স্থাপিত এ সমন্বয় কেন্দ্রটি রোববার উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।



এ সময় খাদ্যমন্ত্রী বলেন, দেশের উপকূলীয় অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগ মনিটরিং ও মোকাবেলায় দ্রুত পদক্ষেপ নিতে সরকারের চব্বিশ ঘণ্টার একটি সার্বক্ষণিক কমিটি রয়েছে। এই কো-অর্ডিনেটর সেন্টার (সমন্বয় কেন্দ্র) উদ্বোধনের মাধ্যমে সেই কমিটির কার্যক্রম আরও গতিশীল ও কার্যকর হবে।

তিনি জানান, এর মাধ্যমে শুধু দেশের অভ্যন্তরেই নয়, আন্তর্জাতিক মহলের সঙ্গেও যোগাযোগ রক্ষা করা যাবে। এছাড়া সংশ্লিষ্ট অঞ্চলের কর্মকর্তাদের সঙ্গে জরুরি ভিত্তিতে ভিডিও কনফারেন্সও করা যাবে এর মাধ্যমে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও যোগাযোগ যাতে বিঘিœত না হয় সেজন্যে উপকূলীয় অঞ্চলগুলোতে স্যাটেলাইট ফোনের ব্যবস্থাও রাখা হয়েছে বলে জানান মন্ত্রী।
 
উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন দাতাগোষ্ঠীর প্রতিনিধি এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় দাতা গোষ্ঠীগুলোর কাছ থেকে আরও বেশি সহায়তা কামনা করেন খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, মে ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।