ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ থেকে বালু আমদানির প্রস্তাব মালদ্বীপের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, মে ২৯, ২০১১

ঢাকা: বাংলাদেশ থেকে বালু আমদানির প্রস্তাব দিয়েছে মালদ্বীপ সরকার। তবে বালুর নমুনা এবং কী পরিমাণ বালু বাংলাদেশ থেকে তারা আমদানি করতে চায় সে ব্যাপারে এখনো সুনির্দিষ্ট করে কিছু জানানো হয়নি।

বিষয়টি চূড়ান্ত করতে আগামী দু’সপ্তাহের মধ্যে মালদ্বীপের একটি বিশেষজ্ঞ দল ঢাকায় আসবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী মো. রেজাউল করিম হীরা।  

রোববার বিকেলে সচিবালয়ে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আহমেদ নাসিমের সঙ্গে বালু ক্রয় সংক্রান্ত এক বৈঠক শেষে ভূমিমন্ত্রী মো. রেজাউল করিম হীরা সাংবাদিকদের এ কথা জানান।

ভূমিমন্ত্রী বলেন, মালদ্বীপের কাছ থেকে বালুর নমুনা ও তাদের চাহিদার পরিমাণ জানা গেলে  সেটা দেশের জিওলজিক্যাল সার্ভে দপ্তরে পাঠিয়ে দেওয়া হবে এবং তারা সেটা পরীক্ষা-নিরীক্ষা করে দেখবেন যে, বাংলাদেশ থেকে তাদের চাহিদা মোতাবেক বালু সরবরাহ করা সম্ভব হবে কি না।  

এক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী জানান, রপ্তানি নীতি অনুযায়ী বাংলাদেশ থেকে বালু রপ্তানির কোনো নিষেধাজ্ঞা নেই।

অপর এক প্রশ্নের জবাবে ভূমিসচিব মোখলেছুর রহমান জানান, মালদ্বীপ বছরে ৪ লাখ মেট্রিক টন বালু আমদানি করে থাকে। এরমধ্যে ৩ লাখ মেট্রিক টন বালু তারা ভারত থেকে আমদানি করছে।  

বাংলাদেশ সময়: ২১৩৫ঘণ্টা , মে ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।