ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাহাজভাঙ্গা শিল্পকে পরিবেশবান্ধব করা হবে: শিল্পমন্ত্রী

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, মে ২৯, ২০১১
জাহাজভাঙ্গা শিল্পকে পরিবেশবান্ধব করা হবে: শিল্পমন্ত্রী

ঢাকা: শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া বলেছেন, ‘সরকার যেকোনো মূল্যে জাহাজভাঙ্গা শিল্পকে পরিবেশবান্ধব করে গড়ে তুলবে। এ লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় থেকে একটি সমন্বিত নীতিমালা প্রণয়নের প্রক্রিয়া অব্যাহত রয়েছে।



রোববার বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত রাঙ্গঁনে র্বিতে লুন্ড শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়ার সঙ্গে শিল্প মন্ত্রণালয়ে বৈঠককালে মন্ত্রী একথা বলেন।  

মন্ত্রী বলেনবলেন, ‘সরকার পরিবেশ ও জীববৈচিত্র্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করেই সম্ভাবনাময় জাহাজভাঙ্গা শিল্পের টেকসই প্রসার ঘটাবে। পরিবেশসম্মত উপায়ে জাহাজ ভাঙ্গতে সংশ্লি¬ষ্ট উদ্যোক্তাদের নির্ধারিত শর্তের আওতায় আনা হচ্ছে। ’

সবুজ জাহাজ ভাঙ্গা শিল্পের বাস্তব অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যে খুব শিগগিরই বাংলাদেশের প্রতিনিধিদল ভারতের গুজরাট ও চীন সফর করবে বলে তিনি রাষ্ট্রদূতকে অবহিত করেন।

বৈঠকে জাহাজ ভাঙ্গা শিল্পের বর্তমান পরিস্থিতি, এ শিল্পের পরিবেশবান্ধব প্রসারে সরকার গৃহীত বিভিন্ন উদ্যোগ, শিপব্রেকিং ইয়ার্ডের কর্মপরিবেশ উন্নয়ন ও শ্রমিকদের প্রশিক্ষণের বিষয়ে আলোচনা হয়।

রাষ্ট্রদূত রাঙ্গঁনে র্বিতে লুন্ড বলেন, ‘পরিবেশবান্ধব জাহাজ নির্মাণ ও জাহাজ ভাঙ্গা নীতিমালা অনুসরণ করলে নরওয়ের উদ্যোক্তারা  বাংলাদেশ থেকে অধিক পরিমাণে জাহাজ আমদানিতে উৎসাহিত হবে। ’

তিনি নীতিমালা প্রণয়নে ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) কারিগরি জ্ঞান ও অভিজ্ঞতা কাজে লাগানোর পরামর্শ দেন।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ বি এম খোরশেদ আলম, নরওয়ে দূতাবাসের উন্নয়ন বিষয়ক সিনিয়র অ্যাডভাইজার মোরশেদ আহাম্মেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, মে ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।