ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আয়কর ফাঁকির মামলা

এম এ হাশেম, স্ত্রী ও চার ছেলের জামিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, মে ২৫, ২০১১
এম এ হাশেম, স্ত্রী ও চার ছেলের জামিন

ঢাকা: আয়কর ফাঁকির মামলায় পারটেক্স গ্রুপের চেয়ারম্যান বিএনপির সাবেক সাংসদ এম এ হাশেম, তার স্ত্রী ও চার ছেলেকে জামিন দিয়েছেন আদালত।

তবে আরেক ছেলে আদালতে হাজির না হওয়ায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

তাদের বিরুদ্ধে ৫৩ কোটি ৬৪ লাখ ৩ হাজার ২৬৮ টাকা আয়কর ফাঁকি দেওয়ার অভিযোগে মামলা রয়েছে।

বুধবার ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ জহুরুল হকের আদালতে তারা আতœসমর্পণ করে জামিন চাইলে বিচারক তা মঞ্জুর করেন।

এম এ হাশেম ড্যানিশ কনডেন্সড মিল্কেরও ব্যবস্থাপনা পরিচালক এবং তার স্ত্রী সুলতানা হাশেম একই প্রতিষ্ঠানের পরিচালক। চার ছেলে পরিচালক আজিজ আল কায়সার, পরিচালক আজিজ আল মাসুদ, পরিচালক আজিজ আল মাহমুদ, আশফাক আজিজকে জামিন দেওয়া হয়েছে। আরেক ছেলে শওকত আজিজের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। তিনি আদালতে হাজির হননি।

একই মামলার অন্য আরেকজন আসামি হলেন, প্রতিষ্ঠনের জেনারেল ম্যানেজার জয়নাল আবেদিন। তাকে জামিন দিয়েছেন আদালত।

গত ১০ মে জাতীয় রাজস্ব বোর্ডের উপ-করকমিশনার মোঃ আশরাফুজ্জামান বাদী হয়ে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে মামলাটি দায়ের করেছিলেন।

মামলায় অভিযোগ করা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ২০০৫-০৬ করবর্ষে ১৮ কোটি ৩৬ লাখ ৭৯ হাজার ৬৬৪ টাকা, ২০০৬-০৭ করবর্ষে ২৫ কোটি ৩২ লাখ ৮১ হাজার ৯৫০ টাকা, ২০০৭-০৮ করবর্ষে ২৮ কোটি ৫০ লাখ ৬৫ হাজার ১২৫ টাকা এবং ২০০৮-০৯ করবর্ষে ৬১ কোটি ৬১ লাখ ৩৯ হাজার ৮৩৭ টাকা মোট ১৩৩ কোটি ৮১ লাখ ৬৬ হাজার ৫৭৬ টাকা আয়ের তথ্য গোপন করেছেন। তারা এই অর্থের ওপর প্রযোজ্য ৫৩ কোটি ৬৪ লাখ ৩ হাজার ২৬৮ টাকা আয়কর ফাঁকি দিয়েছেন।

আসামি পক্ষে মামলা পরিচালনা করেন, সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট আনিসুল ইসলাম ও মোশারফ হোসেন কাজল। রাষ্ট্রপক্ষে ছিলেন, বিশেষ সরকারি কৌঁসুলি অ্যাডভোকেট শাহ আলম তালুকদার।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, মে ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।