ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

জাতীয়

কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র পরিচালনায় নতুন কোম্পানি হচ্ছে

উবায়দুল্লাহ বাদল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-০১ ০৬:৫৯:০০ এএম
কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র পরিচালনায় নতুন কোম্পানি হচ্ছে

ঢাকা: কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন ও পরিচালনার জন্য একটি নতুন কোম্পানি গঠন করতে যাচ্ছে সরকার। এ সংক্রান্ত একটি প্রস্তাব শিগগিরই ‘প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি’র সভায় উপস্থাপন করা হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে।



গত বছর ৫ অক্টোবর বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাধারণ সভায় নতুন একটি কোম্পানি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অধীনে গঠিত কোম্পানির নাম হবে ‘কোল পাওয়ার জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড’।

বিদ্যুৎ বিভাগের সচিব আবুল কালাম আজাদ রোববার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানিয়েছেন, কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, সুষ্ঠ পরিচালনা ও  মনিটরিংয়ের জন্য নতুন এই কোম্পানি গঠিত হচ্ছে।

বেসরকারি উদ্যোগে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠার জন্য এই কোম্পানির অনুমোদন নিতে হবে বলে জানান তিনি।    

জানা গেছে, বিদ্যুৎ বিভাগের প্রস্তাবে নতুন কোম্পানির অনুমোদিত মূলধন দুইশ’ কোটি টাকা প্রস্তাব করা হলেও চলতি মুলধন ধরা হয়েছে এক কোটি টাকা। কোম্পানির শেয়ার সমান ভাগে (৫০-৫০) থাকবে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং বিদ্যুৎ বিভাগের। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং বিদ্যুৎ বিভাগের ছয় জন করে ১২ জনকে নিয়ে গঠিত হবে এর পরিচালনা পর্ষদ।

‘কোম্পানী আইন ১৯৯৪’ অনুযায়ী বিদ্যুৎ বিভাগের অন্যান্য কোম্পানির মতো নতুন এই প্রতিষ্ঠানটিও বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন এবং বিতরণ কাজ করবে। তবে এর প্রধান কাজ হবে বিদ্যুৎ খাতের দতা বৃদ্ধি, ব্যয় হ্রাস, গ্রাহক সেবার মানোন্নয়ন, খাতটিকে লাভজনক পর্যায়ে নিয়ে যাওয়া এবং চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন ও সুষ্ঠু বিতরণ।

কোম্পানি গঠনের প্রোপটে বলা হয়েছে, দেশের বিদ্যমান বিদ্যুৎ ঘাটতি মোকাবেলা এবং ক্রমবর্ধমান চাহিদা পুরণের জন্য কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন জরুরি হয়ে পড়েছে। এজন্য কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন ও পরিচালনার জন্য একটি নতুন কোম্পানি গঠন আবশ্যক।

কোম্পানি গঠন সংক্রান্ত প্রস্তাবটি প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদন পেলে তা ভেটিং এর জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

সরকারের অনুমোদন পাওয়া গেলে যাবতীয় আনুষ্ঠানিকতা ও প্রচলিত বিধি-বিধানের আলোকে ‘রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানি’তে নিবন্ধন করা হবে।
এ কোম্পানি গঠনের মধ্য দিয়ে বিদ্যুৎ খাত সংস্কারে সরকারের গৃহীত নীতির বাস্তবায়ন সুনিশ্চিত হবে বলে বিদ্যুৎ বিভাগের প্রস্তাবে বলা হয়েছে।

বাংলাদেশ সময় ১৮৩৭, আগস্ট ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa