ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

২০১৪ সালের মধ্যে নিরক্ষরতা মুক্ত বাংলাদেশ ঘোষণা করা হবে: গণশিক্ষাপ্রতিমন্ত্রী

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, মে ২১, ২০১১

ব্রাহ্মণবাড়িয়া: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. মোতাহার হোসেন বলেছেন, ‘সারাদেশে ৯৯ভাগ প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা হয়েছে। ২০১১সালের মধ্যে শতভাগ শিক্ষা নিশ্চিত করা হবে।

২০১৪ সালের মধ্যে আমরা নিরক্ষরতা মুক্ত বাংলাদেশ ঘোষণা করব। ’

শনিবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসের যৌথ আয়োজনে পিটিআই ইনস্টিটিউট মাঠে শতভাগ ভর্তি, ঝড়েপরা রোধ ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে কর্মশালা ও শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতিটি প্রাথমিক স্কুলে আরও একটি স্কুল প্রতিষ্ঠা করা হবে। এতে ৩০ জন করে ছাত্র/ছাত্রী দুই শিপ্টে লেখাপড়া করবে। ছাত্রীদের দিনে আর ছাত্রদের রাতে পড়ানো হবে। ওই স্কুলে নাম লেখা, সংবাদপত্র পড়াসহ বিভিন্ন বিষয় শেখানো হবে। ’

শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা জাতির বিবেক। আপনাদের জন্য প্রধানমন্ত্রী আলাদা পে-স্কেল দেওয়ার ঘোষণা দিয়েছেন। যা সামনের অর্থবছরেই পাবেন। তবে এ ক্ষেত্রে আপনাদেরকে শিক্ষার পাশাপাশি কোমলমতি শিশুদের নৈতিকতার বিষয়টি নিশ্চিত করতে হবে। ’

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক আব্দুল মান্নানের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাংসদ অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা, সাংসদ শাহ জিকরুল আহমেদ খোকন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট সৈয়দ এমদাদুল বাড়ী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মেজর (অব.) জহিরুল হক খান বীর প্রতিক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, মে ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।