ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

প্রশাসনে গতি আনতে ‘সিভিল সার্ভিস অ্যাক্ট’ হচ্ছে: এইচটি ইমাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, মে ২১, ২০১১

ঢাকা: জনপ্রশাসনে গতি আনতে অচিরেই সিভিল সার্ভিস অ্যাক্ট করা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচটি ইমাম।

‘২০০৮ সালের নির্বাচনের আগে এইচটি ইমাম তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দিন আহমেদ ও জেনারেল মঈনের সঙ্গে কক্সবাজারে গোপন বৈঠক করেছিলেন’ লন্ডন সফরকালে বিরোধী দলীয় নেত্রী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার এমন বক্তব্যের প্রতিবাদে আয়োজিত সংবাদ সম্মেলনে এইচটি ইমাম একথা বলেন।



শনিবার আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ধানমন্ডির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের সঙ্গে বর্তমান মহাজোট সরকারের মন্ত্রিসভার বৈঠক, সিদ্ধান্ত ও এর বাস্তবায়নের পরিসংখ্যান তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চার দলীয় জোট সরকার ৫ বছরে মন্ত্রিসভার বৈঠক করেছেন ১০০টি। বৈঠকের গৃহীত ৩৭২টি সিদ্ধান্তের মধ্যে বাস্তবায়ন করেছে ২৬৪টি (৭১ শতাংশ)। অন্যদিকে মহাজোট সরকারের প্রায় আড়াই বছরের ১০৭টি মন্ত্রিসভা বৈঠকের মধ্যে ৬৯০টি সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্যে ৬১৮টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়েছে (৯০ শতাংশ)। বিএনপি-জামায়াত জোট সরকার ৭টি কর্মকৌশল, ২৬টি চুক্তি ও ৭৯টি আইন প্রণয়ন করে। পক্ষান্তরে বর্তমান সরকার ২৩টি কর্মকৌশল, ৪৭টি চুক্তি এবং ১৩৬টি আইন প্রণয়ন করেছে।
 
খালেদা জিয়া বলেছেন, ‘সংসদকে বাদ দিয়ে নাকি সংবিধান সংশোধনের চেষ্টা চলছে। ’ বিরোধী দলীয় নেত্রীর এ বক্তব্যকে খণ্ডন করে এইচটি ইমাম বলেন, ‘খালেজা জিয়ার কথা যদি সত্যি হয় তবে সংসদীয় কমিটি তাকে আলোচনার জন্য আমন্ত্রণ জানালো কিভাবে? একদিকে তিনি আমন্ত্রণ গ্রহন করে সংসদের কাজে বিঘœ সৃষ্টি করছেন, আর অন্যদিকে সংসদকে বাদ দিয়ে সংবিধান সংশোধন করা হচ্ছে বলে মিথ্যাচার চালাচ্ছেন।

খালেদা জিয়াকে উদ্দেশ্যে করে এইচটি ইমাম বলেন, ‘আপনি(খালেদা) কি মনে করেন দেশবাসী বোকা কিংবা অন্ধ?  সংসদ উপেক্ষা করে সামরিক ফরমানের খোঁচায় সংবিধান সংশোধন তো করেছিলেন বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান। ‘

‘সবকিছু চলছে প্রধানমন্ত্রীর খেয়াল খুশিতে’---বিএনপি চেয়ারপারসনের এ বক্তব্যের জবাবে তিনি বলেন, ‘যারা ক্ষমতার ‘প্যারালাল কেন্দ্র’ তৈরি করে হাওয়া ভবন দিয়ে সরকার চালিয়েছে, তাদের মুখে একথা শুনলে বিস্মিত ও হতবাক হওয়া ছাড়া উপায় থাকে না। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে সাংবিধানিক রীতি-নীতি অনুযায়ী গণতান্ত্রিকভাবে মন্ত্রীর সভার সিদ্ধান্ত অনুযায়ী সরকার কর্মকান্ড পরিচালনা করছে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘন্টা, মে ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।