bangla news

মালয়েশিয়া থেকে ফিরলেন প্রতারিত ৮ তরুণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৭-৩১ ৪:০০:০০ পিএম

দালালদের খপ্পরে পড়ে মালয়েশিয়ায় যাওয়া ৮ বাংলাদেশি তরুণ থেকে  শনিবার বিকেলে শূন্য হাতে দেশে ফিরেছেন। তাদের দেশে ফিরতে সহায়তা করেছে দুটি বেসরকারি প্রতিষ্ঠান আইন ও সালিশ কেন্দ্র এবং আইএমএ গবেষণা ফাউন্ডেশন।

ঢাকা: দালালদের খপ্পরে পড়ে মালয়েশিয়ায় যাওয়া ৮ বাংলাদেশি তরুণ থেকে  শনিবার বিকেলে শূন্য হাতে দেশে ফিরেছেন। তাদের দেশে ফিরতে সহায়তা করেছে দুটি বেসরকারি প্রতিষ্ঠান আইন ও সালিশ কেন্দ্র এবং আইএমএ গবেষণা ফাউন্ডেশন।

নিউজিল্যান্ডে কৃষি কাজ পাইয়ে দেওয়ার কথা বলে তাদের কাছ থেকে মাথাপিছু ৫ থেকে ৭ লাখ টাকা করে নেয় দালালরা। গত মে মাসে তাদের নিউজিল্যান্ডের পরিবর্তে মালয়েশিয়ায় পাঠিয়ে দেওয়া হয়। সেখানে টানা দুই মাস সীমাহীন নির্যাতনের শিকার হন তারা।

দেশে ফেরা ওই তরুণরা হলেন- নেসার উদ্দিন (৩২), শান্ত ঘোষ (২৮), আবুল কাশেম (৩৫), আবু আল রাজিন (২৪), আবদুর রহিম (২৬), রুহুল আমিন (৩০), মোঃ কামরুল ইসলাম (২৭) ও রাশেদ হোসাইন (২৬)।

অভিবাসন নিয়ে কাজ করা বেসরকারি প্রতিষ্ঠান ‘আইএমএ গবেষণা ফাউন্ডেশন’ এর জাতীয় সমন্বয়ক আনিসুর রহমান খান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, একটি সংঘবদ্ধ চক্র নিরীহ তরুণদের নানা প্রলোভন দেখিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছে। একই ধরনের প্রতারণার শিকার আরো অনেক বাংলাদেশি তরুণ এখনো মালয়েশিয়ায় বন্দিদশায় রয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

আনিসুর রহমান খান আরও বলেন, এসব প্রতারণার সঙ্গে জড়িত চক্রকে চিহ্নিত করে সরকারের সংশ্লিষ্ট বিভাগকে প্রতিবেদন আকারে বিস্তারিত জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশের স্থানীয় সময়ঃ ০১৪৪ ঘণ্টা, আগস্ট ১, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-07-31 16:00:00