ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

জাতীয়

পুরনো ঢাকার ১৮শ’ ভবন ঐতিহ্য হিসেবে চিহ্নিত করেছে ইউএসজি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, জুলাই ৩১, ২০১০

ঢাকা: পুরনো ঢাকার ১৮শ’ ভবনকে ঐতিহ্য হিসেবে চিহ্নিত করেছে আরবান স্টাডি গ্রুপ (ইউএসজি)। একই সঙ্গে আদি ঢাকার অপরিকল্পিত উন্নয়ন ও এসব ভবন ভাঙ্গা ঠেকাতে সরকারের কার্যকর ভূমিকা গ্রহণের দাবি জানিয়েছে তারা।



ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) শনিবার ‘সেভ দ্য আনপ্রোটেক্টেড হেরিটেজ অব পুরনো ঢাকা’ শীর্ষক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানায়।

পুরনো এসব ভবনের প্রতিটিকে এক একটি ঐতিহাসিক চরিত্র হিসেবে ব্যাখ্যা করেন তারা।

সংস্থাটি জানায়, গত এক বছরে স্বেচ্ছাসেবী এই প্রতিষ্ঠান মাঠ জরিপে পুরনো ঢাকার ১৮শ’ ভবন ও ১৮০টি রাস্তা চিহ্নিত করেছে। এখন তালিকা চূড়ান্ত করার কাজ চলছে।

জরিপ চলাকালেই অনেক ঐতিহাসিক ভবন নিশ্চিহ্ন হয়ে গেছে বলেও দাবি করেছে ইউএসজি। তাদের অভিযোগ, সরকারি সংস্থাগুলোর সহযোগিতায়ও সেগুলো রক্ষা করা যায়নি।

সংবাদ সম্মেলনে ইউএসজি’র প্রধান নির্বাহী তাইমুর ইসলাম অবিলম্বে পুরনো ঢাকাকে ‘ঐতিহাসিক নগরী’ ঘোষণার জন্য সরকারের প্রতি আহবান জানান। এছাড়া এখনকার অরক্ষিত ভবনগুলোকে সংরক্ষণ করা দরকার বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ‘ঢাকা মহানগরীর মূল পরিকল্পনায় পুরনো ঢাকাকে ঐতিহাসিক এলাকা হিসেবে অন্তর্ভূক্ত করে উপযুক্ত নীতিমালাসহ পরিকল্পনা নেওয়া প্রয়োজন। ’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে তিনি বলেন, ‘ভূমির অপরিকল্পিত ব্যবহার থেকে ঢাকার আদি অঞ্চলকে রক্ষার জন্য রাসায়নিক গুদাম, কারখানা ও পরিবেশ নষ্টকারী কারখানা সরিয়ে নিতে পারলে এটাই হবে আধুনিক ঢাকার প্রবেশ দুয়ার। ’

বাংলাদেশ সময়: ১৯২৩, জুলাই ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa