ঢাকা, সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২, ১৪ শাওয়াল ১৪৪৩

জাতীয়

নিজ ‍অবস্থানের পক্ষে যুক্তি দিতে আশরাফুল-লতিফকে চিঠি

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
নিজ ‍অবস্থানের পক্ষে যুক্তি দিতে আশরাফুল-লতিফকে চিঠি সৈয়দ আশরাফুল ইসলাম ও লতিফ সিদ্দিকী

ঢাকা: দল থেকে বহিষ্কারের পর এখন লতিফ সিদ্দিকীর সংসদ সদস্য পদ বাতিলের বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ও খোদ লতিফকে সপক্ষে বক্তব্য তুলে ধরার জন্য নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (১৬ জুলাই) ইসি সচিব মো. সিরাজুল ইসলাম বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।



তিনি বলেন, আগামী ২ অাগস্টের মধ্যে নিজ নিজ অবস্থানের পক্ষে দুই পক্ষের বক্তব্য তুলে ধরার জন্য চিঠি দেওয়া হয়েছে। তাদের বক্তব্যের ভিত্তিতেই লতিফ সিদ্দিকীর সংসদ সদস্য পদ বাতিলের বিষয়ে সিদ্ধান্ত নেবে কমিশন। উভয় পক্ষে শুনানি করে চূড়ান্ত রায় দেবে ইসি।

এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ও আবদুল লতিফ সিদ্দিকীকে চিঠি দিয়েছে ইসি। চিঠিতে তাদের নিজ নিজ বক্তব্য দিতে বলা হয়েছে। যা যাচাই করে ইসি লতিফের সংসদ সদস্য পদ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

পবিত্র হজ নিয়ে বিরূপ মন্তব্য করায় দলীয় সদস্য পদ ও মন্ত্রিত্ব হারানোর পর এবার সংসদ সদস্য পদও হারাতে বসেছেন আবদুল লতিফ সিদ্দিকী। এক্ষেত্রে শুনানি করেই তার ভাগ্য নির্ধারণ করতে যাচ্ছে ইসি। সূত্রগুলো জানিয়েছে, লতিফ সিদ্দিকীর সংসদ সদস্য পদ বাতিলের সিদ্ধান্ত জানানোর বিষয়ে স্পিকারের চিঠির পর নড়েচড়ে বসেছে ইসি।
 
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদকে লতিফ সিদ্দিকীর এমপি পদ থাকা না থাকার বিষয়ে সিদ্ধান্ত দিতে সোমবার (১৩ জুলাই) চিঠি পাঠিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। মোট ছয় পৃষ্ঠার ওই চিঠিতে লতিফ সিদ্দিকীর এমপি পদ বাতিলের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে স্পিকারকে পাঠানো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের চিঠিও জুড়ে দিয়েছেন তিনি।
 
এর আগে, ইসি সচিব সিরাজুল ইসলাম বলেছিলেন, এখন তো সময় নেই। তাই ঈদের পরেই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত হবে। এর আগে, কোনো মন্তব্য করা যাবে না।
 
ইসি কর্মকর্তারা জানান, এ বিষয়টি অত্যন্ত জটিল। কেননা, লতিফ সিদ্দিকী দলের বিপক্ষে ভোট দেননি বা পদত্যাগ করেননি। তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে মাত্র। সংসদের কোনো আসন এ জন্য শূন্য হওয়ার নজির নেই। তবে দলের পদ হারালে সংসদ সদস্য পদ হারানোর নজির রয়েছে। তাই বিষয়টি নিয়ে দীর্ঘমেয়াদী প্রক্রিয়ায় যচ্ছে ইসিকে। সে হিসেবে দুই পক্ষে যুক্তি তুলে ধরতে নতুন করে চিঠি দিলো ইসি।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
ইইউডি/আইএ

** শুনানিতেই লতিফ সিদ্দিকীর ভাগ্য নির্ধারণ
** লতিফের এমপি পদ বাতিলের সিদ্ধান্ত জানাতে সিইসিকে চিঠি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa