ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাড়তি বাস ভাড়া আদায় বন্ধে সরকারের হস্তক্ষেপ কামনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, মে ১৭, ২০১১
বাড়তি বাস ভাড়া আদায় বন্ধে সরকারের হস্তক্ষেপ কামনা

ঢাকা: জনগণের দুর্ভোগের কথা চিন্তা করে বাড়তি বাস ভাড়া আদায় বন্ধ করতে সরকারের হস্তক্ষেপ কামনা করেছে নাগরিক সংহতি নামের একটি সংগঠন।

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশে তারা এ হস্তক্ষেপ কামনা করে।



সমাবেশে নাগরিক সংহতির পক্ষে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র সদস্য ইফমা হোসেন বলেন, ‘এ সরকার পরিবেশবান্ধব সরকার নয়, এ সরকার ব্যবসায়ীবান্ধব সরকার। এ সরকার জনগণের কথা চিন্তা না করে ব্যবসায়ীদের স্বার্থ দেখে। তাই বাস মালিকরা অবৈধভাবে ভাড়া বাড়ানোর পরও কোনও পদক্ষেপ নিচ্ছে না সরকার। ’

এ সময় তিনি যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনকে ব্যবসায়ীদের প্রতিনিধি হিসেবে উল্লেখ করেন।

ইফমা বলেন, ‘জনগণের স্বার্থ রক্ষা করার ক্ষমতা যোগাযোগ মন্ত্রীর নেই। তিনি ব্যবসায়ীদের প্রতিনিধি। ‘

এ সময় তিনি যোগাযোগ মন্ত্রীর পদত্যাগেরও দাবি জানান।

সমাবেশে লেখক শুভ কিবরিয়া বলেন, ‘সরকারের দায়িত্ব জনগণের জন্য কল্যাণকর কাজ করা। কিন্তু সরকার জনগণের কল্যাণ না দেখে ব্যবসায়ীদের কল্যাণ দেখছে। ’

সমাবেশে বক্তারা বলেন, যে পথ যেতে আগে ১০ টাকা খরচ হতো, এখন সে পথ যেতে লাগে ১৫ টাকা। অথচ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী প্রতি কিলোমিটারে ৩৫ পয়সা ভাড়া বাড়ানো হয়েছে। যা আগামী ১৯ মে থেকে কার্যকর হবে। কিন্তু বাস মালিকরা সরকারের এ সিদ্ধান্ত না মেনে এখনই দ্বিগুণ ভাড়া আদায় করছে।

এ সময় তারা বাড়তি বাস ভাড়া আদায়ের প্রতিবাদের আন্দোলনের হুমকি দিয়ে বলেন, যৌক্তিকভাবে ভাড়া বাড়ানো হলে এ দেশের জনগণ তা মেনে নেবে। কিন্তু অযৌক্তিকভাবে ভাড়া বাড়ালে জনগণ আন্দোলন নামবে।

সমাবেশে সরিষার তেলের বোতল হাতে যোগাযোগমন্ত্রীর উদ্দেশে বলা হয়, আপনি সরিষার তেলের বোতল নিয়ে যান। নাকে তেল দিয়ে ঘুমান। তারপর জনগণ আর আপনাকে দুর্ভোগের কথা বলবে না।

সেইসঙ্গে বাড়তি বাস ভাড়া বন্ধে সরকারের সরাসরি হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

উল্লেখ্য, সিএনজির দাম বাড়ানোর পর থেকেই সরকারি কোনও ঘোষণা ছাড়াই নিজেদের ইচ্ছেমতো বাস ভাড়া বাড়িয়ে তা আদায় করছে বাস মালিকরা।

নাগরিক সংহতির সাধারণ সম্পাদক শরীফুজ্জামান শরীফের সভাপতিত্বে সমাবেশে আরও উপস্থিত ছিলেন কৃষক জোটের সভাপতি আনোয়ারুল ইসলাম বাবু, সিটিজেন রাইটস মুভমেন্টের সভাপতি তুষার খান, সংগঠনের সদস্য ব্যারিস্টার ওমর ফারুখ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, মে ১৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।