ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ধর্মঘটে যাচ্ছে পেট্রোল পাম্প ট্যাংকলরি মালিক শ্রমিক ঐক্য পরিষদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, মে ১৭, ২০১১
ধর্মঘটে যাচ্ছে পেট্রোল পাম্প ট্যাংকলরি মালিক শ্রমিক ঐক্য পরিষদ

ঢাকা: ২১ মে’র মধ্যে কমিশন বাড়ানোসহ ১৩ দফা দাবি পুরণ করা না হলে অনির্দিষ্টকালের ধর্মঘটে যাবে বাংলাদেশ পেট্রোল পাম্প ট্যাংকলরি মালিক - শ্রমিক ঐক্য পরিষদ। ধর্মঘটের সময় তেল উত্তোলন, পরিবহন ও বিপণন পুরোপুরি বন্ধ রাখা হবে।



মঙ্গলবার দুপুর সাড়ে ১২ টায় রাজধানীর হোটেল পুবার্নীতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সংগঠনের আহ্বায়ক নাজমুল হক।

সংবাদ সম্মেলনে দেওয়া লিখিত বক্তব্যে তিনি বলেন, বর্তমানে পেট্রোল/ অকটেনে ২ দশমিক ৭ এবং ডিজেল/কোরোসিনে ২ দশমিক ৪ শতাংশ হারে কমিশন দেওয়া হচ্ছে। এতে করে পেট্রোল পাম্প মালিকরা ক্ষতির শিকার হচ্ছেন।

আমরা উভয় ক্ষেত্রে ৭ শতাংশ কমিশন দাবি করলেও সরকার পেট্রোল/ অকটেনে ৪ এবং ডিজেল/ কোরোসিনে ৩ দশমিক ৪ শতাংশ করার বিষয়ে ঘোষণা দেয়এ বছরের ৯ ফেব্রুয়ারি। ২ সপ্তাহের মধ্যে পুন:নির্ধারিত কমিশন কার্যকর করার কথা থাকলেও ৩ মাস পরেও তা কার্যকর করা হয়নি।

একইভাবে দাবিকৃত ১৩ দফার মধ্যে পুলিশের চাঁদাবাজি কিছুটা কমলেও ডাকাতি রোধ, ট্যাংকলরির জন্য আলাদা টার্মিনাল নির্মাণ, পুরাতন টার্মিনাল সমুহের সংস্কার, শ্রমিকদের বীমা এবং নীতিমালা প্রণয়নের বিষয়েও কোন পদক্ষেপ নেয়নি। সে কারণে কর্মসূচি ঘোষণা করা হলো।  

তিনি আরও বলেন, আমরা ২০১০ সালের ৯ মে তারিখে ধর্মঘটে গেলে সরকার কমিশন বৃদ্ধিসহ অন্যান্য দাবি সমুহ নীতিগত ভাবে মেনে নিয়ে যাচাই বাছাইয়ের জন্য কমিটি গঠন করে। কমিটি ওই বছরের ২৯ জুন তারিখে প্রতিবেদন প্রদান করে। এরপরে আবার কালক্ষেপন শুরু হলে আমরা ১৩ ফেব্রুয়ারি ২০১১ তারিখে ধর্মঘটের ঘোষণা দেই।

ধর্মঘটের ৪ দিন পুর্বে ৯ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ২ সপ্তাহের মধ্যে আমাদের দাবি বাস্তবায়নের ঘোষণা দেন। সে সময়ে আরও বলা হয় শিগগিরই তেলের মুল্য পুন:নির্ধারণ করা হবে। সাথে পেট্রোল পাম্পের কমিশন বাড়ানো হবে।

তিনি ২০১০ সালে ১৯৭ পেট্রোল পাম্পে ডাকাতির ঘটনা ঘটেছে দাবি করে বলেন, আমাদের আগ্নেয় অস্ত্রের লাইসেন্স দেওয়ার কথা থাকলেও রাজনৈতিক পরিচয়কে বড় করে দেখা হচ্ছে। গত ১৫ তারিখে ময়মনসিংহে পাম্পে ডাকাতি এবং হোটেল রূপসী বাংলার ( সাবেক শেরাটন) সামনের পাম্পের ছিনতাইয়ের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তিও দাবি করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘন্টা, মে ১৭, ২০১১-০৫-১৭

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।