ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫ সফর ১৪৪৩

জাতীয়

জুনে চালু হচ্ছে

পাঁচ জেলার মানুষের স্বপ্নের যমুনা সেতু লিংক রেলপথ

জামালপুর সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মে ১৫, ২০১১
পাঁচ জেলার মানুষের স্বপ্নের যমুনা সেতু লিংক রেলপথ

জামালপুর: আগামী জুন মাসে জামালপুরের তারাকান্দি-ভূঁয়াপুর-বঙ্গবন্ধু যমুনা সেতু লিংক রেলপথ চালুর মধ্য দিয়ে দীর্ঘ প্রায় একযুগ পর পূরণ হতে চলেছে জামালপুর, ময়মনসিংহ, শেরপুর, নেত্রকোণা ও কিশোরগঞ্জ এই ৫জেলার মানুষের স্বপ্ন।  

উত্তরবঙ্গের সঙ্গে পূর্বাঞ্চলের রেল যোগাযোগের ক্ষেত্রে জামালপুরের জগন্নাথগঞ্জঘাট ও সিরাজগঞ্জঘাট এক সময় গুরুত্বপূর্ণ ছিল।

১৯৯৩ সালে জগন্নাথগঞ্জ-সিরাজগঞ্জ রেল সংযোগ রক্ষাকারী যমুনা নদী পারাপারের স্টিমার সার্ভিসটি বন্ধ হয়ে যায়। এর সঙ্গে বঙ্গবন্ধু সেতু চালু হবার পর সুপ্রাচীন এই রেল সেকশনটি গুরুত্বহীন হয়ে পড়ে।

এর ফলে রেল সংযোগ থেকে বিচ্ছিন্ন হয় বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ৫ জেলার মানুষ।

এরই পটভূমিতে জামালপুরের তারাকান্দি থেকে যমুনা সেতু পর্যন্ত ৩৩ কিলোমিটার লিংক রেলপথের দাবিতে তীব্র আন্দোলন গড়ে তোলে এসব এলাকার মানুষ। আন্দোলনের মুখে তৎকালীন আওয়ামী লীগ সরকার এই লিংক রেলপথ নির্মাণের সিদ্ধান্ত নিয়ে ১৮৩ কোটি টাকা প্রাক্কলিত ব্যয় ধরে ১৯৯৭-৯৮ অর্থবছরে তারাকান্দি-ভূঁয়াপুর রেল লিংকরোড প্রকল্প গ্রহণ করে।

পরে এই ব্যয় বাড়িয়ে করা হয় ২১৬ কোটি টাকা। কিন্তু ২০০০ সালে শুরু হয়ে ২০০২ সালে শেষ হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ হয়নি। পরবর্তীতে দফায় দফায় সময় বাড়িয়ে সর্বশেষ নির্মাণ কাজ সমাপ্তির সময় নির্ধারণ করা হয় চলতি বছরের জুন পর্যন্ত।

প্রকল্পের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান জানান, রেলপথ নির্মাণ, অবকাঠামোসহ আনুষঙ্গিক কাজ ও নির্ধারিত নতুন ৩টি স্টেশন যথাক্রমে বারই পটল, হেমনগর ও ভূঁয়াপুর রেলস্টেশনের নির্মাণ কাজ শেষ হয়েছে।

তিনি আরো জানান, জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রেলপথটি উদ্বোধন করবেন ।

এদিকে যোগাযোগ মন্ত্রণালয়ের রেলপথ বিভাগের একটি সূত্র জানায়, শুরুতে এই পথে মালবাহী ট্রেন চালানো হবে। পরবর্তীতে ঢাকা-ময়মনসিংহ-জামালপুর-তারাকান্দি লিংক পথ দিয়ে বঙ্গবন্ধু যমুনা সেতু হয়ে পশ্চিমাঞ্চলের জেলাগুলোয় যাত্রীবাহী ট্রেন সার্ভিস চালু করা হবে।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, মে ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa