ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিমানে ৮০ কোটি টাকা লোকসানের কারণ জানতে চেয়েছে সংসদীয় কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, মে ১০, ২০১১

ঢাকা: বাংলাদেশ বিমানের গত বছরের ৮০ কোটি টাকা লোকসানের কারণ জানতে চেয়েছে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

আগামী এক মাসের মধ্যে এই লোকসানের কারণ তদন্ত করে সংসদীয় কমিটিতে প্রতিবেদন উপস্থাপন করতে বলা হয়েছে।



মঙ্গলবার সংসদ ভবনে কমিটির ৪৪তম বৈঠকে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও বিমান বাংলাদেশ এয়ার লাইন্স নিয়ে আলোচনাকালে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে কমিটির সভাপতি এবিএম গোলাম মোস্তফা বাংলানিউজকে বলেন, ‘২০০৯ সালে বিমান লাভজনক অবস্থানে ছিলো বলে আমাদের জানানো হয়। কিন্তু ঠিক তার পরের বছর কেন এই বিশাল অংকের টাকা লোকসান হলো কমিটি তা জানতে চেয়েছে। ’

বৈঠকে বিমানের সম্ভাব্য ব্যয় নির্ধারণ করে ত্রৈমাসিক রিপোর্ট দেওয়ার জন্য বলা হয়েছে।

একই সঙ্গে আয় ও ব্যায়ের মধ্যে অসামঞ্জস্য থাকলে তার কারণ সংসদীয় কমিটিতে জানাতে বলা হয়েছে।

এ বিষয়ে কমিটির সভাপতি বলেন, ‘বিমানের কার্যক্রমে স্বচ্ছতা আনার জন্যই কমিটি এ ধরনের সুপারিশ করেছে। একই সাথে বিমানের পারফরমেন্স চার্ট তৈরি করতেও বলা হয়েছে। ’

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বৈঠকে বার্ষিক ওয়ার্ক প্ল্যান তৈরি করে তা যথাযথভাবে বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করা হয়। এছাড়া বাংলাদেশ বিমানের উন্নয়নের লক্ষে SMART (S=Specific, M=Measurable, A=Attainable, R=Reliable and T= Time bound) ফর্মুলা অনুসরণ করে যথাযথ দায়িত্ব পালনের সুপারিশ করা হয়।

বৈঠকে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ও বিমান বাংলাদেশ এয়ার লাইন্স লিমিটেডের সকল অডিট আপত্তি নিষ্পত্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করারও সুপারিশ করা হয়।

এবিএম গোলাম মোস্তফার সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ড. টিআইএম ফজলে রাব্বি চৌধুরী, ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ, মো. খালেদুর রহমান টিটো, বীরেন শিকদার, এসকে আবু বাকের, মইন উদ্দীন খান বাদল ও বজলুল হক হারুণ অংশগ্রহণ করেন।

এছাড়া বৈঠকে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব আতাহারুল ইসলামসহ সংশ্লি¬¬ষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, মে ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।