ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাবনায় সপ্তাহব্যাপী রবীন্দ্র জন্মোৎসব শুরু

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৭ ঘণ্টা, মে ১০, ২০১১

পাবনা: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষে পাবনায় শুরু হয়েছে সপ্তাহব্যাপী রবীন্দ্র জন্মোৎসব।

মঙ্গলবার সকাল ৯টায় মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে সাতদিনব্যাপী উৎসব শুরু হয়।



জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ পাবনা জেলা শাখা বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মিলনায়তনে উৎসবের আয়োজন করেছে।

সকাল সাড়ে ৯টায় প্রধান অতিথি হিসেবে উৎসবের মূলপর্ব উদ্বোধন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আব্দুল খালেক।

সম্মানিত অতিথি থাকবেন জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান এবং স্কয়ার ট্রয়লেট্রিজ ও কনজ্যুমার প্রডাক্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী পিন্টু।

উদ্বোধনী দিনে সকালে প্রথম পর্বের অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে বোধন সঙ্গীত, সম্মেলক গান ও রবীন্দ্রনাথের চিত্র প্রদর্শনী।

বিকেল ৫টায় দ্বিতীয় পর্বে থাকবে ‘রবীন্দ্র কাব্যে বিশ্ব ভাতৃত্ববোধ’ শীর্ষক সেমিনার।

সেমিনারে আলোচনা করবেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ পাবনার উপদেষ্টা পরিষদ সদস্য অধ্যাপক মনোয়ার হোসেন জাহেদী ও সরকারি শহীদ বুলবুল কলেজের সহকারী অধ্যাপক মোঃ আব্দুল মজিদ।

সন্ধ্যা সাড়ে ৭টায় তৃতীয় পর্বে রয়েছে প্রদীপ প্রজ্জ্বলন, চলচ্চিত্র প্রদর্শন এবং ঢাকা, রাজশাহী, মেহেরপুর ও পাবনার শিল্পীদের গাওয়া রবীন্দ্রসঙ্গীত।

এছাড়াও সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালায় প্রতিদিন থাকবে রবীন্দ্রনাথ বিষয়ক সেমিনার, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সম্মেলক গান, বিভিন্ন জেলার শিল্পীদের গান-নৃত্য, চলচ্চিত্র প্রদর্শন, কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতা, রবীন্দ্রসঙ্গীত প্রতিযোগিতা, রবীন্দ্র ও উচ্চাঙ্গ সঙ্গীত বিষয়ক প্রশিক্ষণ।

সাতদিনের আয়োজনে পর্যায়ক্রমে কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, সাংবাদিক-কলামিষ্ট কামাল লোহানী, মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী ও মফিদুল হক, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোজাফফর হোসেন, পাবনা ক্যাডেট কলেজের অধ্যক্ষ ড. মোহাম্মদ জয়নুদ্দিন প্রধান অতিথি হিসেবে আলোচনা করবেন।

আগামী ১৬ মে এ উৎসব শেষ হবে।

সমাপনী দিনে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু প্রধান অতিথি থাকবেন বলে জানান আয়োজকরা ।

বাংলাদেশ সময়: ০৯১৭  ঘণ্টা, মে ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।