ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রেলপথ, সড়কপথ অবরোধ

সিটি করপোরেশনে প্রশাসক নিয়োগ নিয়ে উত্তপ্ত নারায়ণগঞ্জ

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, মে ৯, ২০১১

নারায়ণগঞ্জ: সদ্যঘোষিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে প্রশাসক নিয়োগ নিয়ে হাইকোর্টে রিটের ঘটনায় সোমবার দুপুর থেকে বিকেল পর্যন্ত উত্তাল ছিল নারায়ণগঞ্জ শহর ও শহরতলি।

সিটি করপোরেশন নিয়ে চক্রান্তের অভিযোগ এনে নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা) আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ নেতা শামীম ওসমানের সমর্থকরা ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথ, ঢাকা-নারায়ণগঞ্জ সংযোগ সড়ক, ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক ও নারায়ণগঞ্জ-ঢাকা-পাগলা সড়ক অবরোধ করে রাখে।



অবরোধকারীরা নারায়ণগঞ্জ পৌরসভার বর্তমান মেয়র ডা. সেলিনা হায়াত আইভীকে চক্রান্তকারী উল্লেখ করে তার বিরুদ্ধে স্লোগান দেন।

পরে বিকেলে নারায়ণগঞ্জবাসীর ব্যানারে শহরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভায় আইভী ও নারায়ণগঞ্জ-৪ আসনের সরকার দলীয় সংসদ সদস্য সারাহ বেগম কবরীর কুশপুত্তলিকা দাহ করে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের সূত্র মতে, রোববার নারায়ণগঞ্জ জেলাধীন তিনটি পৌরসভা বিলুপ্ত করে নারায়ণগঞ্জকে সিটি করপোরেশনে উন্নীত করা হয়। ওইদিন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এ সম্পর্কিত গেজেট প্রকাশ করে। গেজেট প্রকাশের পর একজন যুগ্ম সচিবকে সিটি করপোরেশনের অন্তর্বর্তীকালীন প্রশাসক পদে নিয়োগের ঘোষণা দেওয়া হয়।

অন্তর্বর্তীকালীন প্রশাসক নিয়োগের আইনি ধারাকে চ্যালেঞ্জ করে নারায়গঞ্জের দুই ভোটার খালিদ হাসান ও আব্দুল মোত্তালিব হাইকোর্টে রিট আবেদন করেন।

প্রশাসক নিয়োগ কেন অসাংবিধানিক ও বেআইনি ঘোষণা হবে না তা জানতে চেয়ে রোববার বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি নূরুজ্জামান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সরকারের প্রতি রুল জারি করে।

এ ঘটনায় শামীম ওসমানের সমর্থক আওয়ামী লীগের নেতাকর্মীরা ক্ষুব্ধ হয়ে ওঠেন। তারা সকাল থেকেই শহরের বিভিন্ন পয়েন্টে জমায়েত হয়। তারা দুপুর আড়াইহটায় ফতুল্লা রেলস্টেশন এলাকায় বিক্ষোভ করতে থাকে। এ সময় ঢাকা থেকে ছেড়ে আসা একটি যাত্রীবাহী ট্রেন স্টেশনে আটকে রেখে চালক আবদুল বাতেনকে অবরুদ্ধ করে রাখে বিক্ষোভকারীরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, খবর পেয়ে ফতুল্লা মডেল থানা পুলিশ ঘটনাস্থলে এসে বিক্ষোভকারীদের সরিয়ে দিলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

ফতুল্লা স্টেশন মাস্টার খাজা মোহাম্মদ সুজন বাংলানিউজকে জানান, বিকেল ৪টা ১৮ মিনিটে ট্রেনটি নারায়ণগঞ্জের উদ্দেশে ছেড়ে যায়।

এদিকে, বিকেল সাড়ে ৩টায় নারায়ণগঞ্জ-পাগলা-ঢাকা সড়কের পঞ্চবটি এলাকায় অবস্থান নেওয়া শতাধিক যুবক সিটি করপোরেশন নিয়ে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে স্লোগান দেন। একপর্যায়ে যুবকরা ওই সড়কে যান চলাচল বন্ধ করে দেয়।

ফতুল্লা থানা পুলিশ ঘটনাস্থলে এসে বিক্ষোভকারীদের সরিয়ে দিলে বিকেল ৪টা থেকে যান চলাচল শুরু হয়।

বিকেল ৪টায় শামীম ওসমান সমর্থিত লোকজন ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের সস্তাপুরে জেলা পরিষদ ভবনের সামনে অবস্থান নিয়ে সড়কটিতে যান চলাচল বন্ধ করে দেয়। এতে ব্যস্ততম ওই সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।

বিকেল ৪টা ৪৫ মিনিটে বিক্ষোভকারীরা রাস্তা থেকে সরে যায়।

পরে এসব এলাকা থেকে খ- খ- মিছিল নিয়ে বিক্ষোভকারীরা শহরের চাষাঢ়ায় জিয়া হলের সামনে এসে জড়ো হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সেখান থেকে বিকেল পৌনে ৫টায় একটি মিছিল বের হয়ে শহরের বঙ্গবন্ধু সড়ক প্রদক্ষিণ করে। মিছিলকারীরা শহরের দুই নম্বর রেল গেট এলাকায় এসে সমাবেশ করে।

ওই সমাবেশে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা জয়নাল আবেদীন টুলু, আবদুস সাত্তার মরণ, জেলা যুবলীগ নেতা নাজমুল আলম সজল, শাহ নিজাম, জহিরুল ইসলাম ভূঁইয়া ওরফে ক্যাঙ্গারু পারভেজ প্রমুখ।

সমাবেশে বক্তারা হাইকোর্টে সিটি করপোরেশনে প্রশাসক নিয়োগের ব্যাপারে রিটের ঘটনায় নারায়ণগঞ্জ পৌরসভার মেয়র ডা. সেলিনা হায়াত আইভীকে দায়ী করে তার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

সমাবেশ শেষে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য সারাহ বেগম কবরী ও আইভীর কুশপুত্তলিকা দাহ করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, নারায়ণগঞ্জবাসীর ব্যানারে বিক্ষোভ ও সমাবেশ অনুষ্ঠিত হলেও সমাবেশে যোগদানকারীরা ছিলেন জেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মী এবং শামীম ওসমানের সমর্থক।

এ ঘটনায় নারায়ণগঞ্জে উত্তেজনা বিরাজ করছে।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, মে ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।