ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যানজট নিরসন

চট্টগ্রামে মনোরেল চালুর কথা ভাবছে সিটি কর্পোরেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, মে ৯, ২০১১

চট্টগ্রাম: যানজট নিরসনে চট্টগ্রাম মহানগরীতে মনোরেল চালুর কথা ভাবছে সিটি কর্পোরেশন।

এর সম্ভাব্যতা যাচাইয়ে থাইল্যান্ডের দু’টি বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে কর্পোরেশনের পক্ষ থেকে আলোচনা করা হচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।



বিষয়টি স্বীকার করে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব মো. শামসুদ্দোহা বাংলানিউজকে বলেন, ‘মনোরেল সার্ভিস প্রকল্প বাস্তবায়নের জন্য থাইল্যান্ডের দুটি প্রতিষ্ঠান মার্চেন্ট গ্রুপ ও গ্রীন গোথ এর কাছ থেকে লিখিত প্রস্তাব চেয়েছি। প্রস্তাব পেলে সেটি অনুমোদনের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠাবো। ’

চসিক সূত্র জানায়, মন্ত্রণালয়ের অনুমোদন পেলে প্রাথমিক সম্ভাব্যতা যাচাইয়ের জন্য দু’টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হবে। সম্ভাব্যতা যাচাই করতে লাগবে প্রায় এক বছর। এরপর সাড়ে তিন থেকে চার বছরে মনোরেল সার্ভিস প্রকল্প বাস্তবায়নের কাজ শেষ হবে।

চসিকের সচিব বাংলানিউজকে বলেন, ‘পুরো প্রকল্পটি বাস্তবায়নে কমপক্ষে এক বিলিয়ন মার্কিন ডলার খরচ হবে। খরচের একটি বড় অংশ যোগান দেবে কোরিয়ার রাষ্ট্রায়ত্ত একটি ব্যাংক। বাকি অর্থ নিজস্ব উৎস থেকে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ ভিত্তিতে সংস্থান করতে হবে। ’

সূত্র জানায়, প্রস্তাবিত মনোরেল সার্ভিস নগরীর গুরুত্বপূর্ণ সড়ক ও বেড়ি বাঁধের উপর দিয়ে যাবে।

প্রতিটি মনোরেলে ৭শ’ ৫০ জন যাত্রী পরিবহনের সুবিধাসম্বলিত ৪টি করে বগি থাকবে।

প্রাথমিক সম্ভাব্যতা যাচাইয়ের সময় নগরীর ভেতর স্টেশন নির্ধারণ করা হবে।

স্টেশনে প্রতি আধ ঘণ্টা পর পর মনোরেল থাকবে ও যাত্রী উঠানামার সুযোগ থাকবে।

তবে প্রকল্পের চুক্তির মেয়াদ, প্রকল্প ব্যয়, যাত্রী ভাড়া, যাতায়াত রুট, বিদ্যুৎ সরবরাহসহ আনুষঙ্গিক বিভিন্ন বিষয় সম্ভাব্যতা যাচাইয়ের পর নির্ধারণ করা হবে বলে জানান চসিকের সচিব।

এদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সোমবার দুপুরে মেয়র এম মনজুর আলমের সঙ্গে মনোরেল সার্ভিস প্রকল্প বাস্তবায়ন নিয়ে বৈঠক করেছেন থাইল্যান্ডের প্রতিষ্ঠান মার্চেন্ট গ্রুপ অব কোম্পানিজ এর চেয়ারম্যান সুমিত সুত্তাপুক্তি ও গ্রীন গ্রোথ এর প্রেসিডেন্ট কেভিন কেং।

বৈঠকে চট্টগ্রামের সরকার দলীয় সাংসদ ও নগর আওয়ামী লীগের সহ-সভাপতি নূরুল ইসলাম বিএসসি ও প্যানেল মেয়র মোহাম্মদ হোসেন উপস্থিত ছিলেন।
 
বৈঠকে মেয়র বলেন, ‘যানজট অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলছে। এ সংকট নিরসনে মনোরেল সার্ভিস প্রকল্পটি সময়োপযোগী, নিরাপদ ও আরামদায়ক। প্রকল্পটি বাস্তবায়নে সিটি কর্পোরেশন সর্বাত্মক চেষ্টা চালাবে। ’

বৈঠকে সাংসদ নূরুল ইসলাম বিএসসি বলেন, ‘মনোরেল প্রকল্প বাস্তবায়ন হলে নগরবাসী সত্যিকার অর্থে যানজট থেকে রেহাই পাবে। ’

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, মে ৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad