ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৭ দিনের বেশি ছুটির জন্য মেডিকেল বোর্ডের সনদের সুপারিশ

প্রাথমিক শিক্ষকদের অসুস্থতাজনিত ছুটির সমালোচনা সংসদীয় কমিটির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, মে ৪, ২০১১

ঢাকা: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অসুস্থতাজনিত ছুটি কাটানোর সমালোচনা করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সেই সঙ্গে ৭ দিনের বেশি ছুটি কাটাতে হলে জেলা পর্যায়ে গঠিত মেডিকেল বোর্ডের কাছ থেকে অসুস্থতার সনদ নেওয়া বাধ্য করার বিষয়ে সুপারিশ করেছে কমিটি।

এছাড়া প্রতিবন্ধী শিশুদের পরীক্ষার সময় বাড়ানোর সুপারিশ করা হয়েছে।
 
বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ১৫তম বৈঠকে এবিষয়ে আলোচনা করা হয়। বৈঠক সূত্রে জানা গেছে, কমিটির সদস্য জোবেদা খাতুন এবিষয়টি উত্থাপন করেন। এসময় তিনি বলেন,‘সারাদেশের প্রায় ৪ হাজার শিক্ষক অসুস্থতার ছুটি ভোগ করছেন। এদের অনেকেই সঠিক তথ্য না দিয়ে ছুটি কাটাচ্ছেন। ’

বৈঠকে তিনি এবিষয়টি খতিয়ে দেখার জন্য মন্ত্রণালয়কে অনুরোধ জানান।

কমিটির সদস্য মো: আতিউর রহমান আতিক এবিষয়ে বাংলা নিউজকে বলেন,‘অনেক সময় দেখা যায় প্রাথমিক স্কুলের শিক্ষকরা দীর্ঘদিন মেডিকেল ছুটি কাটান। এতে শিক্ষার্থীদের পাঠদানে অসুবিধার সৃষ্টি হচ্ছে। অনেকে আবার দীর্ঘ ছুটি নিয়ে বিদেশে চলে যান। একারণে এবষিয়টি খতিয়ে দেখার জন্য বলা হয়েছে। ’

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বৈঠকে প্রতিবন্ধী শিশুদের জন্য পরীক্ষার সময় বৃদ্ধি নিয়েও আলোচনা করা হয়েছে। এক্ষেত্রে প্রতিবন্ধী শিশুদের পরীক্ষার সময় বাড়ানোর সুপারিশ করেছে কমিটি।

বৈঠকে জাতীয় শিক্ষানীতি ২০১০ অনুযায়ী ২০১১-১২ অর্থ বছর হতে ৮ বছর মেয়াদী প্রাথমিক শিক্ষা কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়। এছাড়া ২০১৪ সালের মধ্যে দেশ থেকে নিরক্ষরতা দূর করতে স্বেচ্ছাসেবক বাহিনী গড়ে তোলার বিষয়ে আলোচনা হয়। একাজে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্র-ছাত্রীদের স্বাক্ষরতা আন্দোলনে সম্পৃক্ত করার কথাও বৈঠকে আলোচনা হয়।

কমিটির সভাপতি মমতাজ বেগমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ড.আফছারুল আমীন, প্রতিমন্ত্রী  মোতাহার হোসেন, আতিউর রহমান আতিক, আফাজ উদ্দিন আহমেদ, আব্দুল মান্নান, তালুকদার মো. ইউনুস, খাদিজা খাতুন শেফালী ও জোবেদা খাতুন বৈঠকে অংশ নেন। এছাড়া সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় : ২০০০ ঘণ্টা, মে ০৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।