ঢাকা, সোমবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০, ১৯ জিলহজ ১৪৪১

জাতীয়

সারাদেশে ৪ দশমিক ৬ মাত্রার ভুমিকম্প অনুভূত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, মে ৩, ২০১১
সারাদেশে ৪ দশমিক ৬ মাত্রার ভুমিকম্প অনুভূত

ঢাকা: দেশের বিভিন্ন স্থানে মঙ্গলবার রাত আটটা ৩৮ মিনিটে কয়েক ভুমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৬।



আবহাওয়া অধিদপ্তরের সহকারী কর্মকর্তা মাহমুদুল কবির বাংলানিউজকে জানান, রাজধানীর শেরেবাংলা নগরের আবহাওয়া অফিস থেকে ৮০ কিলোমিটার দক্ষিণ পূর্বে কুমিল্লা জোনে ভুমিকম্পের উৎপত্তিস্থল।

আবহাওয়া অধিদপ্তরের দায়িত্বরত আবহাওয়াবিদ মো. রাশেদ্জ্জুামান মঙ্গলবার রাত দশটায় বাংলানিউজকে বলেন, ‘সময় ও মাত্রার হিসাবে এটিকে মৃদু ভূমিকম্প বলা যায়। ’

তিনি বলেন, ‘ভূমিকম্পের উত্তপত্তিস্থলটি ছিল ২৩ দশমিক ৩৪ ডিগ্রি অক্ষাংশ এবং ৯১ দশমিক ০২ ডিগ্রি দ্রাঘিমাংশ। ’

কুমিল্লায় উৎপত্তিলস্থল হলেও দেশের বিভিন্ন স্থানে এ ভূমিকম্প অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোথাও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।  

মাদারীপুর, গোপালগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজশাহীতে ভুমিকম্প অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে।

জেলা প্রতিনিধিরা জানান, কয়েক সেকেন্ড স্থায়ী ভূমিকম্পে বিভিন্ন জেলার বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়ে। অনেকে দৌড়ে বাড়ির বাইরে এসে খোলা আকাশের নিচে অবস্থান নেয়।

এর আগে কুমিল্লা জেলায় বাংলাদেশ-ভারত সীমান্ত সংলগ্ন এলাকায় ফেব্রুয়ারি মাসে ৪ দশমিক ৩ মাত্রার দু’টি ভূমিকম্প হয়।

এদের প্রথমটি ছিলো ১২ ফেব্রুয়ারি যেটি ঢাকা থেকে ৯৬ কিলোমিটার দূরে এবং দ্বিতীয়টি ছিলো ২৪ ফেব্রুয়ারি ঢাকা থেকে ১০৬ কিলোমিটার দূরে উৎপত্তি হয়।  

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, মে ০৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa