ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বগুড়ায় বর্ণ-বৈষম্য বিলোপ দিবসে হরিজনদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, মার্চ ২১, ২০১৫
বগুড়ায় বর্ণ-বৈষম্য বিলোপ দিবসে হরিজনদের মানববন্ধন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বগুড়া: ‘মর্যাদা প্রতিষ্ঠায় চাই বৈষম্য বিলোপ আইন’ প্রতিপাদ্য নিয়ে আন্তর্জাতিক বর্ণ-বৈষম্য বিলোপ দিবস উপলক্ষে মানবন্ধন করেছে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ বগুড়া জেলা শাখা।

শনিবার(২১ মার্চ) বেলা ১১টার দিকে শহরের কেন্দ্রস্থল সাতমাথায় মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।



মানববন্ধনে হরিজনরা ‘বাংলাদেশে সকল উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি এবং শিক্ষিত হরিজন ও দলিত জনগোষ্ঠীর চাকরির ক্ষেত্রে যথাযথ কোটা বরাদ্দ এবং পরিপত্র জারি করা, সরকার পরিচালিত সেফটিনেট কর্মসূচি(বিশেষ করে বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, ভিজিএফ-ভিজিডি কার্ড ইত্যাদি) ও মানবসম্পদ উন্নয়ন কর্মসূচিতে হরিজন ও দলিত জনগোষ্ঠীকে অগ্রাধিকার ভিত্তিতে অন্তর্ভূক্তি নিশ্চিতকরণে উদ্যোগ গ্রহণসহ ৪ দফা দাবি তুলে ধরেন।

বেসরকারি প্রতিষ্ঠান ‘ফেয়ার’ এবং ‘মানুষের জন্য’ ফাউন্ডেশনের সহযোগিতায় মানববন্ধনে সংগঠনের সভাপতি স্বাজন, সাধারণ সম্পাদক মন্টুরাম হরিজন, সাংগঠনিক সম্পাদক টুটুল হরিজন, সহ সভাপতি সাওন হরিজন ও নয়ন হরিজনসহ অন্যরা উপস্থিত ছিলেন।   
মানবন্ধনে ‘ফেয়ার’ এবং ‘মানুষের জন্য’ ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ৫৫ লাখ দলিত জনগোষ্ঠীর মধ্যে হরিজনের সংখ্যা প্রায় ১৫ লাখ। তারা জাতি-প্রথা ও পেশাগত কারণে সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে ঘৃণা-বৈষম্যের শিকার। এতে করে তারা অন্য দশজনের মতো স্বাভাবিক চলাফেরায় বাধাগ্রস্থ হচ্ছেন। দলিতদের উন্নয়ন প্রক্রিয়ার বাইরে রেখে ভিশন ২০২১ অর্জন, ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা এবং সর্বোপরি মধ্যম আয়ের দেশ হিসেবে উন্নীত করা সম্ভব নয়।

এ লক্ষ্যে তারা ‘খসড়া বর্ণ-বৈষম্য বিলোপ সংক্রান্ত আইন’ দ্রুত জাতীয় সংসদে উত্থাপন ও তা পাসের উদ্যোগ নেওয়াসহ ১১ দফা দাবি তুলে ধরেন।     

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, মার্চ ২১, ২০১৫     

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।