ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে নাশকতার আশংকা

চট্টগ্রামে সাকার স্ত্রী-সন্তান ও ঘনিষ্ঠদের বিরুদ্ধে ১২ জিডি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১১
চট্টগ্রামে সাকার স্ত্রী-সন্তান ও ঘনিষ্ঠদের বিরুদ্ধে ১২ জিডি

চট্টগ্রাম: প্রধানমন্ত্রীর আসন্ন সফরকে ঘিরে নাশকতার আশংকায় বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের (সাকা)চৌধুরীর স্ত্রী, সন্তান সহ ১১ জনের বিরুদ্ধে নগরীর ১২টি থানায় একযোগে ১২টি সাধারণ ডায়েরি (জিডি) দায়ের করা হয়েছে।

জিডিতে যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তারা হলেন, সালাহউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী ফারহাত কাদের চৌধুরী, বড় ছেলে ফাইয়াজ কাদের চৌধুরী, ছোট ছেলে হুম্মাম কাদের চৌধুরী, ভাই গিয়াস উদ্দিন কাদের (গিকা)চৌধুরী, সাইফুদ্দিন কাদের চৌধুরী ও জামাল উদ্দিন কাদের চৌধুরী, নগর বিএনপির সভাপতি আমির খসরু মাহমুদ চৌধুরী, সাধারণ সম্পাদক ডা.শাহাদাৎ হোসেন, উত্তর জেলা বিএনপির সাধারণ সম্পাদক আসলাম চৌধুরী এবং সাকা’র ঘনিষ্ট বিএনপি নেতা এরশাদউল্লাহ ও আবুল হাশেম রাজু।



আবু তাহের উদ্দিন নামে আওয়ামীলীগ সমর্থক এক ব্যবসায়ী শনিবার গভীর রাতে এসব জিডি দায়ের করেন।

আবু তাহের সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে ২০০৯ সালের ৩ ডিসেম্বর চট্টগ্রামের একটি আদালতে দায়ের হওয়া রাষ্ট্রদ্রোহ মামলার বাদি। এছাড়া তিনি বিভিন্ন সময় সাকা চৌধুরীর বিরুদ্ধে নগরীর বিভিন্ন থানায় ১৩টি জিডি করেছিলেন।

নগরীর কোতয়ালী থানায় দায়ের হওয়া জিডি’র নম্বর ১৫৮০, ডবলমুরিং থানায় ১৩৮৭, পাহাড়তলী থানায় ১৩৯৫, হালিশহর থানায় ৭৬৮, বন্দর থানায় ১৫২২, পতেঙ্গা থানায় ৯৬৪, কর্ণফুলী থানায় ১০৮৩, খুলশী থানায় ১০১৯, বাকলিয়া থানায় ৮৮৫, চান্দগাঁও থানায় ১১৫৩, পাঁচলাইশ থানায় ১৩০০ এবং বায়েজিদ বোস্তামী থানায় দায়ের হওয়া জিডি’র নম্বর ১২৬৩।

জিডি গ্রহণের বিষয়টি স্বীকার করে নগরীল ডবলমুরিং জোনের সহকারী কমিশনার এস এম তানভীর আরাফাত বাংলানিউজকে বলেন, ‘জিডিতে প্রধানমন্ত্রীর আসন্ন সরকারী সফরকে ঘিরে অপ্রীতিকর ঘটনা ও আইনশৃঙ্খলা ভঙ্গের আশংকা করা হয়েছে। আমরা বিষয়টি খতিয়ে দেখছি। ’

উল্লেখ্য আগামী ২৬ এপ্রিল প্রধানমন্ত্রী চট্টগ্রামে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’র স্থায়ী ক্যাম্পাসের নির্মাণকাজ উদ্বোধন করবেন। একইদিন তিনি চট্টগ্রাম নগরীতে পাসপোর্ট অফিস উদ্বোধন করে স্থানীয় আওয়ামীলীগ নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করবেন।

জিডিতে বলা হয়েছে, আগামী ২৬ এপ্রিল সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে চট্টগ্রামের আদালতে রাষ্ট্রদ্রোহ মামলার শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। একইদিনে প্রধানমন্ত্রীর চট্টগ্রামে সফরের দিন ধার্য করা আছে। এ অবস্থায় সাকা চৌধুরীর সন্ত্রাসী ও সকল যুদ্ধাপরাধীদের সাঙ্গপাঙ্গরা চট্টগ্রামে অবস্থান করে অপ্রীতিকর ঘটনা ও আইনশৃঙ্খলা ভঙ্গ করতে পারে।

আবু তাহের উদ্দিন বাংলানিউজকে বলেন, ‘গত ১৯ জানুয়ারী রাষ্ট্রদ্রোহ মামলার প্রথম শুনানির দিন আদালতে সাকা’র ক্যাডাররা আমার উপর হামলা চালিয়েছিল। প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে তারা আবারও মাথাচাড়া দিয়ে উঠতে পারে। নিজের নিরাপত্তা এবং প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে নাশকতার আশংকায় আমি জিডি করেছি। ’

উল্লেখ্য যুদ্ধাপরাধের অভিযোগে গত ১৬ ডিসেম্বর ভোরে সালাহউদ্দিন কাদের চৌধুরীকে গ্রেপ্তার করা হয়।

সাকা চৌধুরীর বিরুদ্ধে ১৯৭১ সালে রাউজানের অধ্যক্ষ নূতন চন্দ্র সিংহকে হত্যা সহ বাড়িঘর লুটপাট এবং গণহত্যার অভিযোগ আছে। এসব অভিযোগ বর্তমানে তদন্ত করছে আন্তজাতিক মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনাল।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।