ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আসাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শাবিপ্রবির শিক্ষাবিনিময় চুক্তি হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১১

সিলেট: শিগগিরই ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বিনিময় চুক্তি হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় দু’টির উপাচার্যরা।

বৃহস্পতিবার রাতে বাংলানিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান তারা।



শাবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. সালেহ উদ্দিন এবং আসাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. তপোধীর ভট্টচার্য বলেন, দু’টি পৃথক দেশে অবস্থিত হলেও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং আসাম বিশ্ববিদ্যালয়ের দূরত্ব বেশি নয়। মানচিত্র অনুযায়ী আসামের দক্ষিণ প্রান্তে শিলচরে আসাম বিশ্ববিদ্যালয় আর বাংলাদেশের উত্তর-পূর্বে সিলেটে শাবিপ্রবি। এ অল্প দূরত্ব ছাপিয়ে এবার সহযাত্রী হচ্ছে বিশ্ববিদ্যালয় দু’টি। শিক্ষা বিনিময় হবে উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে। আদান প্রদান হবে সাহিত্য-সংস্কৃতি ও বিজ্ঞানের। সীমান্তের বেড়া ছিন্ন করে আসামে যাবে শাবিপ্রবির শিক্ষার্থীরা এবং সেখান থেকেও শিক্ষার্থীরা শাবিপ্রবিতে আসবে জ্ঞানার্জনে।

তারা আরও বলেন, এ চুক্তির মাধ্যমে দুই বিশ্ববিদ্যলয়ের গবেষণা বিনিময় হবে, জয়েন্ট রিসার্চ করা হবে, বিশেষ বিষয়ে উভয় দেশের মধ্যে অভিন্ন ডিগ্রি চালু করা হবে। এতে এক বিশ্ববিদ্যলয়ের শিক্ষক অন্য বিশ্ববিদ্যলয়ে গিয়ে পড়াতে পারবেন। শিক্ষর্থীরাও যেতে পারবে।
 
এতে উভয় দেশের শিক্ষার্থীরা উভয় বিশ্ববিদ্যালয়ের ল্যাব ব্যবহার করতে পারবে। বিশেষ মেয়াদে সেখানে অবস্থান করে কোর্স শেষ করার সুযোগ পাবেন বলেও জানান তারা।

শাবিপ্রবি প্রশাসন সূত্রে জানা যায়, আজ (শুক্রবার) উভয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বে শাবিপ্রবিতে এক যৌথ বৈঠকে চুক্তির বিষয়গুলো চূড়ান্ত করা হবে।

বাংলাদেশ সময়: ০৪৪১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।