ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সফর সংক্ষিপ্ত করে ঢাকা ছাড়লেন রাজাপাকসে

আনোয়ারুল করিম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১১
সফর সংক্ষিপ্ত করে ঢাকা ছাড়লেন রাজাপাকসে

ঢাকা: তিন দিনের রাষ্ট্রীয় সফর শেষে নিজ দেশে ফিরে গেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে। সফর ৪ ঘণ্টা সংক্ষিপ্ত করে বুধবার সকাল দশটায় তিনি ঢাকা ত্যাগ করেন।

মূল সফর সূচিতে দুপুর দুইটায় তার ঢাকা ছাড়ার কথা ছিল।

শ্রীলঙ্কার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে তিনি ঢাকা ত্যাগ করেন। রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান বিমানবন্দরে রাজাপাকসেকে বিদায় জানান।

সফর সংশ্লিষ্ট পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার অণুবিভাগ সূত্র বাংলানিউজকে জানায়, বুধবার বেলা দুইটায় শ্রীলঙ্কার প্রেসিডেন্টের ঢাকা ছেড়ে যাওয়ার সময়সূচি নির্ধারিত ছিল। এছাড়া দুপুরে ঢাকায় শ্রীলঙ্কার হাইকমিশনারের বাসভবনে আয়োজিত মধ্যাহ্ন ভোজেও অংশ নেওয়ার কথা ছিল তার।

তবে সফরের সূচি ছেঁটে সকালেই তিনি চলে যান।

সফর সংক্ষিপ্ত করার বিষয়টি বুধবার সকালেই চূড়ান্ত হয় বলে জানায় রাষ্ট্রাচার অণুবিভাগ।    

ঢাকায় শ্রীলঙ্কা হাইকমিশনের কর্মকর্তা পদ্মিনী পেরেইরা বাংলানিউজকে জানান, বুধবারই নির্ধারিত হয় সফর সংক্ষিপ্ত করা হবে।

তিনি বলেন, ‘সে অনুযায়ী ফ্লাইট সূচিও পরিবর্তন করা হয়। ’

শ্রীলঙ্কা হাইকমিশনের প্রটোকল অফিসার সাইফুদ্দিন আহমেদ বাংলানিউজকে জানান, সফরের শেষদিনে প্রেসিডেন্ট রাজাপাকসের হোটেল শেরাটনে একটি অনুষ্ঠানে অংশ নেওয়ার সূচি নির্ধারিত ছিল। সেখানে ঢাকায় বসবাসকারী শ্রীলঙ্কান কমিউনিটির সঙ্গে তার মতবিনিময়ের কথা ছিল।  

তিনি বলেন, ‘ঢাকার লঙ্কান হাইকমিশন থেকে বাংলাদেশে বসবাসকারী ২২৫ নাগরিককে আমন্ত্রণ জানানো হয়। ’

পদ্মিনী পেরেইরা জানান, প্রেসিডেন্ট রাজাপাকসের সকাল দশটা থেকে এগারোটা পর্যন্ত হোটেল শেরাটনের উইন্টার গার্ডেনে শ্রীলঙ্কার কমিউনিটির সঙ্গে মতবিনিময়ের সূচি থাকলেও তা হয়নি।

তিনি আরও জানান, এছাড়া হাইকমিশনারের বাসভবনে মধ্যাহ্ন ভোজও যথারীতি বাতিল হয়ে যায়।

পদ্মিনী বলেন, ‘সকালে সাড়ে আটটার দিকে প্রেসিডেন্ট রাজাপাকসে গুলশানে হাইকমিশনারের বাসভবনে যান। প্রেসিডেন্ট সেখানে প্রায় সাড়ে নয়টা পর্যন্ত অবস্থান করেন। পরে তিনি বিমানবন্দরের উদ্দেশে যাত্রা করেন। ’

হাইকমিশনের প্রটোকল অফিসার সাইফুদ্দিন জানান, ভোর বেলাতেই প্রেসিডেন্টসহ সফরসঙ্গীদের লাগেজ বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়। দশটায় প্রেসিডেন্টকে বহনকারী বিশেষ ফ্লাইটটি ঢাকা ছেড়ে যায়।

বিমানবন্দরে রাজাপাকসেকে বিদায় জানাতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী দীপঙ্কর তালুকদার, পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েস, সেনা ও নৌবাহিনীর প্রধান, কূটনৈতিক কোরের ডিন, ঢাকায় শ্রীলঙ্কার হাইকমিশনার প্রমুখ।

তিন দিনের সফরে রাজাপাকসে গত ১৮ এপ্রিল দুপুরে ঢাকা আসেন।

সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক এবং দু’দেশের মধ্যে সহযোগিতামূলক ৪টি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।