ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাটখাতে এক হাজার কোটি টাকার প্রণোদনা দেওয়ার সুপারিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১১

ঢাকা: আসন্ন বাজেটে পাটখাতে এক হাজার কোটি টাকা প্রণোদনা দেওয়ার সুপারিশ করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান কমিটির সভাপতি আখতারুজ্জামান চৌধুরী।



তিনি বলেন, ‘পাটখাত নবজীবন লাভ করেছে। বন্ধ এমএম জুট মিল এবং রাজশাহী জুট মিল চলতি অর্থ বছরেই চালু করার সিদ্ধান্ত রয়েছে। অর্থ মন্ত্রণালয় থেকে ৭৬ কোটি টাকা পাওয়া গেলেই মিল দুটি চালু করা হবে। ’

বৈঠকে বিশ্ববাজারে কাঁচা পাটের ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে দেশে পাট উৎপাদন বাড়ানোর ব্যাপারে মন্ত্রণালয়ের নেওয়া পদক্ষেপগুলো পর্যালোচনা করা হয়। চাষীদের কাছ থেকে ভাল দামে পাট কেনার মাধ্যমে তাদের আরও বেশি জমিতে পাট চাষে আগ্রহী করার কথা বলা হয়। তাছাড়া ধানের পাশাপাশি পাট উৎপাদনে সুফল প্রাপ্তি, ভারসাম্য রক্ষা ও পাটের উন্নয়নে বর্তমান উৎপাদনের কমপক্ষে শতকরা ৭০ ভাগ পাটের ব্যবহার কার্যকর করার ওপর গুরুত্বারোপ করা হয়।

এছাড়া বৈঠকে আন্তর্জাতিক অঙ্গনে দেশের বস্ত্র ও বয়নশিল্পের সুপ্রাচীন বৈশিষ্ট্যময় ঐতিহ্যকে তুলে ধরার লক্ষ্যে বয়ন শিল্পের শতবর্ষ পালনের প্রস্তুতির বিষয়ে কমিটিকে জানানো হয়।

আদমজী সন্স লিমিটেডের চেক জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাতের ঘটনার তদন্তের সর্বশেষ অগ্রগতি এবং চলতি অর্থ বছরের উন্নয়ন বাজেটের ১৩টি প্রকল্পে বরাদ্দকৃত অর্থের শতকরা ৫১ ভাগ বেশি ব্যয়ের বিষয়েও কমিটিকে জানানো হয়।

মন্ত্রণালয়ের আন্তরিক প্রচেষ্টায় প্রধানমন্ত্রীর প্রদত্ত প্রতিশ্রুতি ও ঐকান্তিক ইচ্ছায় সিরাজগঞ্জে কওমী জুটমিল পুনরায় চালু করার হয়েছে। এর ফলে এলাকায় কর্মচাঞ্চল্য শুরু হয়েছে। এটা এলাকার মানুষের জীবনমানের ভূমিকা রাখবে। বৈঠকে এজন্য মন্ত্রণালয়কে ধন্যবাদ জানানো হয়।

আখতারুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী, হায়াতোর রহমান খান এবং মো. শফিকুল ইসলাম বৈঠকে অংশ নেন। এছাড়া বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।