ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

চাল ডাল আটা তেল চিনিকে জাতীয় পণ্য ঘোষণার সুপারিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১১
চাল ডাল আটা তেল চিনিকে জাতীয় পণ্য ঘোষণার সুপারিশ

ঢাকা: চাল ডাল আটা তেল চিনিকে জাতীয় পণ্য ঘোষণা করে এগুলোর দাম স্থিতিশীল রাখতে ভর্তুকি, সহজ শুল্ক নীতি প্রণয়নসহ সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ নিতে সরকারের কাছে সুপারিশ করা হয়েছে।

বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিদের পক্ষ থেকে এই সুপারিশ পেশ করা হয়েছে।



বুধবার অর্থমন্ত্রীর সঙ্গে এনইসি সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে তারা এ সুপারিশ করেন।  

একই সঙ্গে মোবাইল ফোনের সিমকার্ডের ট্যাক্স ও লাইসেন্স নবায়ন ফি কমানোরও প্রস্তাব দেওয়া হয়েছে এ বৈঠকে।

এ সময় উপস্থিত ছিলেন, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম আবুল কাশেম, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবদুস সালাম, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রফিকুল ইসলাম, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সুবিদ আলী ভুইয়া, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শাহআলম ও ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হাসুনুল হক ইনু।

বৈঠকের পর হাসানুল হক ইনু সাংবাদিকদের বলেন, নিত্য প্রয়োজনীয় চাল ডাল আটা তেল চিনিকে জাতীয় পণ্য হিসেবে ঘোষণা করার প্রস্তাব দেওয়া হয়েছে এবং এসবের দাম স্থিতিশীল রাখতে সরধরনের প্রয়োজনীয় ভর্তূকি দেওয়া ও সহজ শুল্ক নীতি প্রণয়নের সুপারিশ করা হয়েছে।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে সবচেয়ে বড় বাধা উচ্চ শুল্কহার ও কর। বর্তমান কর কাঠামো রেখে ডিজিটাল বাংলাদেশ হবে না। এক্ষেত্রে কমমূল্যে মোবাইল ফোন সেট, ইন্টারনেট সুবিধা, সিমকার্ড নিশ্চিত করারও প্রস্তাব এ আলোচনায় দেওয়া হয়েছে।

আলোচনা শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের বলেন, এই সরকারের আমলে ১৪০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হয়েছে।

বাংলাদেশ সময় ১৯০০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।