ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

চবির জীববিজ্ঞান অনুষদ

ক্যান্টিনের অভাবে দুর্ভোগে শিক্ষক-শিক্ষার্থীরা

মাহবুব আলম, চবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১

চবি: ক্যান্টিন বা ক্যাফেটেরিয়ার অভাবে চরম দুর্ভোগ পোহাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় সূত্রমতে, চবির জীববিজ্ঞান অনুষদের আওতাভুক্ত রয়েছে আটটি বিভাগ ও একটি গবেষণা দপ্তর।

এগুলো হলো- প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা, ভূগোল ও পরিবেশবিদ্যা, প্রাণরসায়ণ ও অনুপ্রাণ বিজ্ঞান, মাইক্রোবায়োলজি, মৃত্তিকা বিজ্ঞান, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি ও মনোবিজ্ঞান বিভাগ এবং একটি গবেষণা পরিচালনা দপ্তর। ৮টি বিভাগের সহস্রাধিক শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীর দিনের বেশির ভাগ সময় কাটে এই অনুষদে।

ক্লাস, ব্যবহারিক ক্লাস, সেমিনারসহ গবেষণার কাজ করার তাগিদে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভাগেই থাকতে হয়। অথচ তাদের নাস্তা বা দুপুরের খাওয়ার জন্য অনুষদের আশপাশে নেই কোনো খাবারের দোকান বা হোটেল।

নাস্তা বা দুপুরের খাওয়ার জন্য তাদের যেতে হয় চাকসু কেন্দ্রে।

ফলে প্রতিদিনই নষ্ট হচ্ছে পড়াশোনার মূল্যবান সময়। শুধু তাই নয়, দুপুর ১টার মধ্যে চাকসু ক্যাফেটেরিয়া বন্ধ হয়ে যাওয়ায় ক্লাস শেষে দৌড়ে এসে অনেকে খাবার পান না। ফলে খাবার না খেয়েই  চালিয়ে যেতে হয় বাকি ক্লাস, পরীক্ষা, ব্যবহারিক ও  গবেষণাকর্ম। খালি পেটে কাটিয়ে দিতে হয় সারাদিন।

এভাবে প্রতিদিন বিশেষ করে মেয়েদের ভীষণ দুর্ভোগ পোহাতে হচ্ছে বলে বাংলানিউজকে জানান ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের ৪র্থ বর্ষের ছাত্রী সীমা আক্তার। একই মন্তব্য করেন অনুষদের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের ল্যাব কর্মকর্তা আবুল কাসেমসহ অনেক কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থী।

প্রাণরসায়ণ ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ আতিয়ার রহমান বাংলানিউজকে বলেন, ‘বিজ্ঞানের বিভাগগুলোর অনুষদ হওয়ায় জীববিজ্ঞান অনুষদের শিক্ষক-শিক্ষার্থীদের একটু বেশি কষ্ট হয়। কারণ অন্যান্য অনুষদে প্র্যাকটিক্যাল ক্লাস থাকে না, ফলে বেলা দু’টার পর আর অনুষদে থাকতে হয় না। তাছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের খাবারের হোটেল, ক্যান্টিনগুলো বিশ্ববিদ্যালয় এক নম্বর গেইট ও হল সংলগ্ন হওয়ায় এবং জীববিজ্ঞান অনুষদ ক্যাম্পাসের একটু ভিতরের দিকে হওয়ায় ইচ্ছা করলেই এখান থেকে হলে গিয়ে খাবার খেয়ে আবার ক্লাস করা কঠিন হয়ে পড়ে।

এ প্রসঙ্গে জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ নূরুল আনোয়ার বাংলানিউজকে বলেন, ‘অনুষদের নির্মাণ কাজ এখনো শেষ হয়নি। এটা পুরোপুরি নির্ভর করছে নির্মাণ কোম্পানির ওপর। তাদের সঙ্গে আগামী জুন মাসের মধ্যে স্টুডেন্ট ক্যাফেটেরিয়া নির্মাণের ব্যাপারে চুক্তি হয়েছে এবং নির্মাণ কাজ চলছে। ’

তবে তা শেষ হতে চলতি বছরের শেষ পর্যন্ত লেগে যেতে পারে বলে মনে করেন তিনি। এছাড়া শিক্ষক ক্যাফেটেরিয়া নির্মাণ সম্পন্ন হতে আরও কয়েক বছর সময় লাগতে পারে বলে জানান অনুষদের ডিন।

এ প্রসঙ্গে চবি উপাচার্য (ভারপ্রাপ্ত) ড. মোঃ আলাউদ্দিন বলেন, ‘বর্তমানে জীববিজ্ঞান অনুষদের এটা চরম সমস্যা। তবে অনুষদের ক্যান্টিন নির্মাণের কাজ চলছে। চলতি বছরে নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করি। ’

বাংলাদেশ সময় : ১৯৩২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।