ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রামগড়ে পাহাড়ি-বাঙালি দ্বন্দ্বে সেনাবাহিনীকে দায়ী করল মুক্তি কাউন্সিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১

ঢাকা: খাগড়াছড়ির রামগড়ে পাহাড়ি-বাঙালি দ্বন্দ্ব সৃষ্টির জন্য সেনাবাহিনীকে দায়ী করেছে জাতীয় মুক্তি কাউন্সিল। একই সঙ্গে তারা পার্বত্য চট্টগ্রাম থেকে সেনা ক্যাম্প প্রত্যাহারের দাবি জানিয়েছে।



মঙ্গলবার বিকেলে রাজধানীর মুক্তাঙ্গনে এক প্রতিবাদ সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে জাতীয় মুক্তি কাউন্সিলের সাধারণ সম্পাদক ফয়জুল হাকিম লালা সম্প্রতি খাগড়াছড়ির রামগড়ে পাহাড়ি-বাঙালি দ্বন্দ্ব এবং চার জনের মৃত্যুর জন্য সেনাবাহিনীকে দায়ী করে বলেন, ‘যেখানে সেনাবাহিনী জানে, অনেকদিন ধরেই জমি নিয়ে বিরোধ চলছে, তারপরও সেখানে কীভাবে তাদের নাকের ডগায় এ ঘটনা ঘটে। ’

এ ঘটনার পেছনে সেনাবহিনীর পরোক্ষ ইন্ধন রয়েছে জানিয়ে তিনি আরও বলেন, ‘সেনাবাহিনী যদি পার্বত্য চট্রগ্রামে শান্তি রক্ষার জন্যই নিয়োজিত থাকে, তবে তাদের এড়িয়ে কীভাবে এক শ্রেণীর বাঙালি পাহাড়িদের ঘরে আগুন দেয়, সংঘর্ষে জড়ায়?’

শান্তিরক্ষা নয়, বরং শাসকগোষ্ঠী তাদের নিজেদের স্বার্থ হাসিলের জন্য পার্বত্য চট্টগ্রামে সেনা মোতায়ন করে রেখেছে উল্লেখ করে তিনি অতি দ্রুত পার্বত্য চট্টগ্রাম থেকে সেনা সরিয়ে পাহাড়ি-বাঙালিদের মধ্যে ভূমিবিরোধসহ সব সমস্যার শান্তিপূর্ণ সমাধান দাবি করেন।

সমাবেশে তিনি খাগড়াছড়ির রামগড়ে পাহাড়ি-বাঙালি সংঘর্ষ এবং চার জনের মৃত্যুর ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

সমাবেশে আরও বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি থুইজ চিং মারমা, জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের আহবায়ক মাসুদ খান, গণতান্ত্রিক যুবফোরামের রিকু চাকমা প্রমুখ।

বাংলাদেশ সময় : ১৯১০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।