ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশনের অভিযোগ

জাহাজভাঙা শিল্প নিয়ে প্রথম আলো অসত্য সংবাদ পরিবেশন করছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১
জাহাজভাঙা শিল্প নিয়ে প্রথম আলো অসত্য সংবাদ পরিবেশন করছে

চট্টগ্রাম: জাহাজভাঙা শিল্প নিয়ে দৈনিক প্রথম আলো অসত্য সংবাদ পরিবেশন করছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশন।

মঙ্গলবার চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতারা এ অভিযোগ করেন ।



পাশাপাশি তারা প্রথম আলোতে প্রকাশিত সংবাদকে মিথ্যা দাবি করে জাহাজভাঙা শিল্প ধ্বংসে ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করে তাদের আইনের আওতায় আনার আহ্বান জানান।

অ্যাসোসিয়েশনের সভাপতি হেফাজুতুর রহমান বলেন, ‘প্রথম আলো পত্রিকা অসত্য তথ্যের মাধ্যমে এই শিল্প ধ্বংসের ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। সরকার যেখানে এ শিল্পকে বাঁচাতে ব্যস্ত সেখানে প্রথম আলোসহ একটি মহল নিজেদের স্বার্থে এ শিল্পের ক্ষতিসাধনে ব্যস্ত হয়ে পড়েছে। ’

তিনি আরও বলেন, ‘জাহাজ আমদানি বন্ধ থাকায় গত ১০ মাসে প্রায় ২০ হাজার ছোট-বড় শিল্প প্রতিষ্ঠান বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এ সময়ে দেশ প্রায় তিন হাজার কোটি টাকার রাজস্ব হারিয়েছে এবং বেকার হয়েছে এক কোটি শ্রমিক। ’  

সংবাদ সম্মেলনে জানানো হয়, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নিয়ে যথাযথ আইনি প্রক্রিয়া মেনে স্ক্র্যাপ (পুরনো) জাহাজ আমদানি করা হচ্ছে। হাইকোর্টের কোনও নির্দেশ এক্ষেত্রে অমান্য করা হচ্ছে না। বর্তমানে ৬০টি শিপ ইয়ার্ডের পরিবেশগত ছাড়পত্র রয়েছে।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সংগঠনের আইন উপদেষ্টা ক্যাপ্টেন সালাউদ্দিন আহমেদ বলেন, ‘শ্রমিকদের উচ্চ বেতনের কারণে ‘ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে এ শিল্পের প্রসার ঘটছে না। এসব কারণে পরিবেশবাদী আন্দোলনের নামে বাংলাদেশে এ শিল্প ধ্বংস করে ওইসব দেশে শিল্পটি বিকাশের জন্য কিছু এনজিও কাজ করছে বলে আমাদের ধারণা। ‘

এ সময় তিনি দাবি করেন, বাসেল কনভেশনের সঙ্গে জাহাজ আমদানির কোনও সম্পর্ক নেই।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি জাফর আলম, সহ-সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন, সাবেক সহ-সভাপতি কামাল উদ্দিন আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।