ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আন্দোলনের দ্বিতীয় দিনে সব ডিনের কাছে স্মারকলিপি দিয়েছেন চবি শিক্ষার্থীরা

চবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১

চবি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) দু’টি সেশেনের শিক্ষার্থীরা তাদের আন্দোলনের দ্বিতীয় দিন মঙ্গলবার সব অনুষদের ডিনদের কাছে স্মারকলিপি দিয়েছেন।

মানোন্নয়ন ও পুনর্পরীক্ষায় নম্বর বন্টনের ক্ষেত্রে সিন্ডিকেটের নেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে তারা এই আন্দোলন শুরু করে সোমবার।



অর্থনীতি ২য় বর্ষের ছাত্রী শর্মিষ্ঠা দাশকে আহবায়ক করে ১২ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে বলেও জানা যায়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ে ২০০৯-১০ শিক্ষাবর্ষ থেকে মানোন্নয়ন ও পুনর্পরীক্ষার ক্ষেত্রে শতকরা ৬০ ভাগ নম্বর সর্বোচ্চ ধরে পরীক্ষার খাতা মূল্যায়নের সিদ্ধান্ত নেওয়া হয়। নম্বর ফর্দে মানোন্নয়ন শব্দটি থাকবে বলে উল্লেখ করা হয়। গত ২৪ আগস্ট ২০১০ সালের ৪৬৭তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে তা প্রতিটি বিভাগে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়।  

আন্দোলনকারী একাধিক শিক্ষার্থী বাংলানিউজকে বলেন, এরকম নিয়ম বাংলাদেশর আর কোনো পাবলিক বিশ্ববিদ্যালেয় নেই।

এ রকম সিদ্ধান্ত পাবলিক বিশ্ববিদ্যালয়ের সনদের মান প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সনদের তুলনায় কমিয়ে দেবে বলেও দাবি করেন তারা।

এদিকে, ২০০৯-১০ ও ২০১০-১১ সেশনের শিক্ষার্থীদের ডাকা এই আন্দোলনে সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টসহ একাধিক ছাত্র সংগঠন। তারা প্রশাসনের নেওয়া সিদ্ধান্ত অযৌক্তিক উল্লেখ করে অবিলম্বে তা বাতিলের দাবি জানান।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোঃ আলাউদ্দিন বলেন, ‘মেধাবী শিক্ষার্থীরাই বিশ্ববিদ্যালয়ে প্রতিযোগিতার মাধ্যমে ভর্তি হয়। কিন্তু ভর্তি হওয়ার পর পড়ালেখার প্রতি অনেকে অমনোযোগী হয়ে পড়ে। এজন্যই আমরা এমন সিদ্ধান্ত নিয়েছি। ’

বাংলাদেশ সময় : ১৮৫০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।