ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেন প্রকল্প

চীনা প্রতিষ্ঠানকে সাড়ে ১০ লাখ টাকা জরিমানা, মামলার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১
চীনা প্রতিষ্ঠানকে সাড়ে ১০ লাখ টাকা জরিমানা, মামলার নির্দেশ

চট্টগ্রাম: ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেইন প্রকল্পের জন্য পাহাড় কেটে মাটি সংগ্রহের অভিযোগে চীনের নির্মাণ প্রতিষ্ঠান সিনে হাইড্রো লিমিটেডকে সাড়ে ১০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

প্রকল্পের কার্যাদেশ দাতা সড়ক ও জনপথ বিভাগকে জরিমানার টাকা আদায় করার নির্দেশ দেওয়া হয়েছে।



এছাড়া পাহাড় কেটে মাটি সরবরাহকারী ঠিকাদার প্রতিষ্ঠানকেও চিহ্নিত করা হয়েছে। এস আর এন্টারপ্রাইজ নামে ওই প্রতিষ্ঠান ও এর মালিক আব্দুল কুদ্দুসের বিরুদ্ধে পরিবেশ আইনে মামলা করারও নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে সিনে হাইড্রো লিমিটেডের প্রতিনিধিদের উপস্থিতিতে এ আদেশ দেন অধিদপ্তরের পরিচালক (এনফোর্সমেন্ট অ্যান্ড মনিটরিং) মোহাম্মদ মুনীর চৌধুরী।

এর আগে সোমবার পরিবেশ অধিদপ্তরের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত মীরসরাই উপজেলার জোরারগঞ্জ ইউনিয়নের সোনাপাহাড় এলাকায় অভিযান চালিয়ে সমীর চন্দ্র নাথ নামে এক মাটি সরবরাহকারী ঠিকাদারকে আটক করে। জব্দ করা হয় সিনে হাইড্রো লিমিটেডের মাটি কাটার বিভিন্ন যন্ত্রপাতি।

তবে মঙ্গলবার আটক সমীর চন্দ্র নাথকে ছেড়ে দেওয়া হয়েছে।

মুনীর চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘সমীর নাথ পাহাড় কাটার মূল ঠিকাদার আব্দুল কুদ্দুসের সহযোগী। মূল মালিকের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়ে তাকে ছেড়ে দেওয়া হয়েছে। ’

পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) মোস্তাফিজুর রহমান আখন্দ জানান, চীনা প্রতিষ্ঠানটি লিখিতভাবে অঙ্গীকার করেছে তারা মাটি সংগ্রহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বাতিল করবে। এছাড়া পাহাড় কেটে মাটি সংগ্রহের ব্যাপারে ভবিষ্যতে সতর্ক থাকবে।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।