ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

বুড়িগঙ্গা দূষণমুক্ত করতে পাউবো’র সাড়ে ৯শ’ কোটি টাকার প্রকল্প

গাজী জহিরুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, জুলাই ২৬, ২০১০
বুড়িগঙ্গা দূষণমুক্ত করতে পাউবো’র সাড়ে ৯শ’ কোটি টাকার প্রকল্প

ঢাকা: বুড়িগঙ্গার পানি দূষণমুক্ত করতে যমুনা নদী থেকে পানি প্রবাহ বাড়াতে পানি উন্নয়ন বোর্ড ৯শ’ ৪৪ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে।

‘বুড়িগঙ্গা অগমেন্টেশন’ নামের এই প্রকল্পের মাধ্যমে ১৮০ কিলোমিটার নদী খননের প্রস্তাব করা হয়েছে।

আগামী শুকনো মৌসুমে প্রকল্পের কাজ শুরু হবে।

বুড়িগঙ্গা অগমেন্টেশন প্রকল্পের পরিচালক হুমায়ন কবির বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘যমুনার সঙ্গে পুরোনো প্রাকৃতিক সর্ম্পক স্থাপনের মাধ্যমে পানি প্রবাহ বাড়িয়ে বুড়িগঙ্গাকে উজ্জীবিত করাই প্রকল্পটির ল্য। ’

তিনি আরো জানিয়েছেন, যমুনা নদীর ভাটি থেকে নিউ ধলশ্বেরী নদীর লিংক এবং পুংলি, বংশী ও তুরাগ লিংক স্থাপন করে যমুনা থেকে সরাসরি বুড়িগঙ্গায় পানির উৎস বাড়ানো সম্ভব। সেই লক্ষ্যেই প্রকল্পের নকশা তৈরির কাজ চলছে।

তিনি মনে করেন, কেবলমাত্র পানি প্রবাহ বাড়িয়ে বুড়িগঙ্গা দূষণমুক্ত করা সম্ভব। ইতোমধ্যে নদীখননের  জন্য আর্ন্তজাতিক দরপত্র আহবান করার প্রক্রিয়া চলছে।

একসময় বুুড়িগঙ্গায় পানি প্রবাহের অন্যতম উৎস ছিল যমুনা নদী। সময়ের আবর্তে প্রাকৃতিক পরিবর্তনে এই সর্ম্পক ধীরে ধীরে বিছিন্ন হয়ে যায়। ফলে নদীর পশ্চিম প্রান্ত থেকে পানির প্রবাহ বন্ধ হওয়ায় বুড়িগঙ্গা ক্রমান্বয়ে বদ্ধ হয়ে পড়ে। কল-কারখানাসহ বিভিন্ন বর্জ্যে দূষিত হয়ে পড়ে এর পানি। হারিয়ে যায় এর জীববৈচিত্র।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জুলাই ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa