ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

তিন সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত বহাল

ন্যাশনাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০১ ঘণ্টা, জুলাই ২৬, ২০১০
তিন সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত বহাল

ঢাকা: উত্তর বঙ্গোপসাগরে প্রবল দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এবং বায়ুচাপের তারতম্যের কারণে দেশের সমুদ্র বন্দর ও উপকূলীয় এলাকার উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার দুপুরে অধিদপ্তরের সর্বশেষ সতর্কবার্তায় চট্টগ্রাম, কক্সবাজার ও মংলা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।



পূর্বাভাস কর্মকর্তা সানাউল হক বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে একথা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘প্রবল দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এবং বায়ুচাপের তারতম্যের কারণে উত্তর বঙ্গোপসাগরে সঞ্চরণশীল মেঘমালার সৃষ্টি হয়েছে। এর প্রভাবে সাগর উত্তাল হয়ে উঠতে পারে। ’

পূর্বাভাসে বলা হয়েছে, বায়ুচাপের তারতম্যের আধিক্য এবং পূর্ণিমার প্রভাবে উপকূলীয় জেলা এবং অদূরবর্তী দ্বীপ ও চরগুলো স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই থেকে তিন ফুট বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উপকূলীয় ওই জেলাগুলো হচ্ছে- কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, ভোলা, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, চাঁদপুর, পিরোজপুর, ঝালকাঠী, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা।

এছাড়া সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, জুলাই ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa