ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পহেলা বৈশাখ উপলক্ষে মহানগরে যান চলাচলে নির্দেশনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১১
পহেলা বৈশাখ উপলক্ষে মহানগরে যান চলাচলে নির্দেশনা

ঢাকা: ঢাকা মেট্রোপলিটন পুলিশ পহেলা বৈশাখ ১৪১৮ উপলক্ষে নগরের প্রতিটি স্থানে নববর্ষ উদযাপন অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য যানবাহন চলাচল নির্বিঘ্ন করতে কিছু নির্দেশনা দিয়েছে ও কিছু সড়কে যান চলাচল বন্ধ ঘোষণা করেছে।

বুধবার মহানগর পুলিশ কমিশনার বেনজির আহমেদ সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।



ডিএমপির পক্ষ থেকে যানবাহন চলাচলে শৃঙ্খলা, যানজট এড়ানো এবং জনসাধারণের যাতায়াতকে নির্বিঘ্ন ও নিরাপদ করতে পুলিশকে সর্বাত্মক সহায়তার জন্য নগরবাসী, যানবাহন মালিক ও শ্রমিকবৃন্দের সহযোগিতা কামনা করা হয়েছে।

বর্ষবরণ উপলক্ষে আগামী পহেলা বৈশাখ ১৪১৮ রমনা বটমূল, সোহরাওয়ার্দী উদ্যান, শিশু পার্ক, চারুকলা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলা একাডেমী, দোয়েল চত্বর, শিশু একাডেমী, হাইকোর্ট ও তদসংলগ্ন এলাকায় জনসমাগম হবে।

সে কারণে উক্ত এলাকায় সুষ্ঠু যানবাহন চলাচলের লক্ষ্যে ভোর ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত যানবাহন চলাচলে নির্দেশনাগুলো মেনে চলতে বলা হয়েছে।

এ সময়ে যান চলাচল বন্ধ থাকবে বাংলামোটর থেকে পুরনো এলিফেন্ট রোড ও টেলিযোগাযোগ ভবন ক্রসিং-শেরাটন ক্রসিং পর্যন্ত। পিজি ক্রসিং হয়ে মৎস্য ভবন-কদমফুল ক্রসিং-হাইকোর্ট ক্রসিং পর্যন্ত।

শেরাটন ক্রসিং থেকে মিন্টো রোড-বেইলী রোড-হেয়ার রোড-কাকরাইল মসজিদ থেকে বামে মোড় নিয়ে চার্চ মোড় হয়ে মৎস্য ভবন মোড় পর্যন্ত।

এছাড়া নীলক্ষেত মোড় থেকে টিএসসি মোড়, পলাশী মোড় থেকে শহীদ মিনার হয়ে দোয়েল চত্বর মোড় ও বক্শীবাজার থেকে জগন্নাথ হল হয়ে টিএসসি পর্যন্ত।

এ সময় এসব সড়কের যানবাহনগুলোকে নিচের বিকল্প পথ নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

মিরপুর থেকে বিভিন্ন রুটের যে সব বাস ফার্মগেট হয়ে গুলিস্তান কিংবা সায়েদাবাদ-যাত্রাবাড়ী যাবে, সেসব গাড়ি সোনারগাঁও থেকে বামে মোড় নিয়ে রেইনবো ক্রসিং হয়ে মগবাজার দিয়ে সোজা মালিবাগ মোড় হয়ে গন্তব্যে যাবে অথবা হোটেল সোনারগাঁ থেকে সোজা এসে বাংলামোটরে বামে মোড় নিয়ে মগবাজার দিয়ে সোজা গিয়ে মৌচাক-মালিবাগ হয়ে গন্তব্যে যাবে এবং আসবে।

মোহাম্মদপুর থেকে যে সব রুটের গাড়ি মতিঝিল হয়ে সায়েদাবাদ-যাত্রাবাড়ী-শ্যামপুর যাবে সেগুলো মোহাম্মদপুর-সায়েন্সল্যাব- নিউমার্কেট-নীলক্ষেত-বেবী আইসক্রীম মোড়-ঢাকেশ্বরী মন্দির-বক্শীবাজার-চাঁনখার পুল দিয়ে গুলিস্থান হয়ে গন্তব্যে যাবে এবং আসবে।

টঙ্গী-এয়ারপোর্ট থেকে যে সব রুটের গাড়ি গুলিস্তান ও সায়েদাবাদ যাতায়াত করে সে সব গাড়ি টঙ্গী- বিমানবন্দর-প্রগতি সরণী বামে মোড় বিশ্বরোড ধরে মালিবাগ রেলক্রসিং বামে মোড় খিলগাঁও ফ্লাইওভার ধরে গন্তব্যে যাবে এবং আসবে।

ধামরাই, মানিকগঞ্জ, গাবতলী হতে যে সব বাস রুটের গাড়ি গুলিস্তান, ফুলবাড়ীয়া যাতায়াত করে সে সব রুটের গাড়ি মানিকগঞ্জ-ধামরাই-গাবতলী-মিরপুর রোড ধরে সায়েন্সল্যাব সোজা নিউমার্কেট-নীলক্ষেত ক্রসিং সোজা আজিমপুর বেবী আইসক্রীম মোড় সোজা গোরশাহ্ মাজার বামে মোড়-ঢাকেশ্বরী মন্দির-বক্শি বাজার-চাঁনখারপুল হয়ে গন্তব্যে যাবে এবং আসবে।

বর্ষবরণ অনুষ্ঠানে আগত গাড়ি নির্ধারিত স্থানে পার্কিং করতে বলা হয়েছে।

পার্কিংয়ের স্থানগুলো হলো- টিঅ্যান্ডটি গ্যাপ থেকে পুরনো এলিফ্যান্ট রোড (উত্তর দিকের গাড়ি), ইস্কাটন গার্ডেন রোড (উত্তর দিকের গাড়ি),কার্জন হল থেকে আব্দুল গনি রোড (দক্ষিণ দিকের গাড়ি), কার্জন হল থেকে ফুলবাড়ীয়া (দক্ষিণ দিকের গাড়ি), মৎস্য ভবন থেকে সেগুন বাগিচা (পূর্ব দিকের গাড়ি),বেইলী রোড (পূর্ব দিকের গাড়ি), কাঁটাবন থেকে পলাশী মোড় (পশ্চিম দিকের গাড়ি)।

বাংলাদেশ সময়:  ১৪৩৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad