ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাংসদের ইন্ধনে মামলা

আদালতে আত্মসমর্পনের পর জামিন পেলেন চার সাংবাদিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১১

চট্টগ্রাম : চাঁদাবাজি ও বোমা হামলার হুমকির অভিযোগে দায়ের হওয়া একটি মামলায় চট্টগ্রামে আদালতে আত্মসমর্পণ করে জামিন নিয়েছেন চার সাংবাদিক।

চার সাংবাদিক হলেন- জনকণ্ঠের পটিয়া প্রতিনিধি বিকাশ চৌধুরী, আমার দেশ প্রতিনিধি এটিএম তোহা, যায়যায়দিন প্রতিনিধি ইকবাল হোসেন ও ইনকিলাব প্রতিনিধি এসকেএম নুর হোসেন।



বুধবার দুপুর ১২টায় চার সাংবাদিক চট্টগ্রামের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এসএম মাসুদ পারভেজের আদালতে আত্মসমর্পণ করে জামিন প্রার্থনা করেন।

আদালত সূত্রে জানা গেছে, শুনানি শেষে বিচারক প্রত্যেককে ৫০ হাজার টাকার মুচলেকায় আইনজীবী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তির জিম্মায় এ মামলায় পুলিশ তদন্ত রিপোর্ট না দেওয়া পর্যন্ত জামিন মঞ্জুর করেন।

সাংবাদিকদের পক্ষের আইনজীবী অ্যাডভোকেট জিয়া হাবীব আহসান বাংলানিউজকে জানান, শুনানিতে তিনি বলেছেন, সুনির্দিষ্ট কোনো অভিযোগ না থাকলেও শুধু হয়রানির জন্য চার সাংবাদিকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এমনকি আদালত তদন্তের পর মামলাটি রেকর্ড করার নির্দেশ দিলেও প্রভাবশালী মহলের চাপে পুলিশ তদন্তের আগেই মামলাটি রেকর্ড করে।

শুনানিতে উপস্থাপন করা বক্তব্যের সূত্র ধরে জিয়া হাবীব আহসান বাংলানিউজকে বলেন, ‘আদালতে মামলা দায়েরের চারদিন পর কেন সেটার কপি থানায় পৌঁছল তা তদন্ত করা দরকার। আবার কপি থানায় পৌঁছার পর বিলম্বে কেন তা রেকর্ড হলো। এক্ষেত্রে প্রভাবশালীদের কোনো চাপ বা দূরভিসন্ধি ছিল কি-না তা তদন্ত করে দেখা উচিৎ। ’

শুনানিতে অংশ নিয়ে আদালতের পুলিশ পরিদর্শক শামসুন্নাহার বলেন, ‘যে তিনটি ধারায় মামলা হয়েছে, সেগুলো অজামিনযোগ্য। ’

উভয়পক্ষের শুনানি শেষে আদালত সাংবাদিকদের জামিন মঞ্জুর করেন।

এর আগে গত রোববার চট্টগ্রামের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে চার সাংবাদিকের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন বশিরুর রহমান চৌধুরী ঝন্টু নামে আওয়ামী লীগ সমর্থক এক ব্যবসায়ী।

সোমবার রাতে মামলার কপি থানায় পৌঁছলেও মঙ্গলবার পটিয়া থানা পুলিশ মামলাটি রেকর্ড করেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মামলার এজাহারে অভিযোগ করা হয়েছে, চার সাংবাদিক বাদীকে পিস্তল ঠেকিয়ে ৫ লাখ টাকা চাঁদা দাবি করেন। না দিলে বোমা মেরে মেলা উড়িয়ে দেওয়ার হুমকি দেন।

গত ৮ এপ্রিল থেকে পটিয়া সরকারি আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে ব্যবসায়ী ঝন্টু এবং তার সহযোগীরা মাসব্যাপী ‘পটিয়া শিল্প ও বাণিজ্য মেলা’র আয়োজন করেন।

এজাহারে সাংবাদিকদের বিরুদ্ধে ফৌজদারি দ-বিধির ৩৮৫, ৪২৭ ও ৫০৬ ধারায় অভিযোগ আনা হয়েছে।

এইচএসসি পরীক্ষা চলার সময় স্কুলমাঠে মেলার আয়োজন নিয়ে পত্রিকায় সংবাদ প্রকাশসহ বিভিন্নভাবে সোচ্চার ছিলেন এ চার সাংবাদিক।

সাংবাদিকদের অভিযোগ, এতে ক্ষুব্দ হয়ে স্থানীয় আওয়ামী লীগ দলীয় সাংসদ শামসুল হক চৌধুরীর ইন্ধনে তার ঘনিষ্ঠ ব্যবসায়ী ঝন্টু এ মামলা দায়ের করেছেন।

বাংলাদেশ সময় : ১৪১০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।