ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারীর প্রতি বৈষম্য দূর করতে নারীনীতি বাস্তবায়নের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১১
নারীর প্রতি বৈষম্য দূর করতে নারীনীতি বাস্তবায়নের আহ্বান

ঢাকা: নারীর সমানাধিকার নিশ্চিত করাসহ জাতীয় নারী উন্নয়ন নীতি অবিলম্বে বাস্তবায়নের দাবি জানিয়েছে নারী সংগঠন ও বিশিষ্ট জনেরা।

পাশাপাশি তারা নারীর প্রতি সব ধরনের বৈষম্য দূর করে প্রশাসনিক, সাংবিধানিক, অর্থনৈতিক কর্মকাণ্ড  ও সরকারি চাকরিতে নারীদের নিয়োগের দাবি জানান।



বুধবার রাজধানীর মানিক মিয়া অ্যাভেনিউতে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম, আইন ও সালিশ কেন্দ্র, নাগরিক উদ্যোগ, দি হাঙ্গার প্রজেক্ট- বাংলাদেশ ও সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত এ মানববন্ধনে প্রায় ৩৫টি সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরামের সাধারণ সম্পাদক নাসিমা আক্তার জলির নেতৃত্বে মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, সাংবাদিক ও কলামিস্ট আবুল মকসুদ, সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, সুজন সদস্য মাহফুজা খানম, সাবেক সেনা প্রধান লে. জেনারেল হারুন অর রশীদ।

বক্তারা নারী নীতির বিরোধীদের উগ্র ও জঙ্গি আখ্যা দিয়ে তাদের বিচার দাবি করেন।

রাশেদা কে চৌধুরী বলেন, যারা রাস্তায় নেমে নারী নীতির বিরোধিতা করছে তাদের বিচার করতে হবে। উগ্র ধর্মান্ধ মৌলবাদী গোষ্ঠীকে রুখতে হবে।

কেন সরকার এ বিষয়ে সরব হচ্ছে নাÑপ্রশ্ন তোলেন তিনি।

আবুল মকসুদ বলেন, সম্পূর্ণ অযৌক্তিক দাবি নিয়ে মৌলবাদিরা রাস্তায় নেমেছে। এটা কোনও আইন নয়। নীতিমালা। নারীরা সমান দায়িত্ব পালন করবে আর অধিকার পাবে না তা হয় না।

বদিউল আলম মজুমদার বলেন, নারী নীতি নিয়ে বিভ্রান্তি হচ্ছে। উদ্দেশ্যমূলকভাবে বিতর্ক ছড়ানো হচ্ছে। এটা নারী অধিকার, মানবাধিকার এবং ধর্মের জন্য শুভ নয়।

মানববন্ধনে অংশ নেয় নাগরিক উদ্যোগ, ঢাকা আহসানিয়া মিশন, বিকশিত নারী নেটওয়ার্ক, একশন এইড, কারিতাস বাংলাদেশ, গণ সাক্ষরতা অভিযান, বাংলাদেশ ওয়াইডব্লিউসিএ, স্টেপ টুওয়ার্ড ডেভেলপমেন্ট ইত্যাদি সংগঠনের প্রতিনিধিরা।

মানব বন্ধন থেকে নারীর প্রতি সমানাধিকার বাস্তবায়নে ২৩ দফা দাবি তুলে ধরা হয়।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।