ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি হতে জেলা প্রশাসকদের প্রস্তাবে মন্ত্রীর ‘না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০

ঢাকা: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সভাপতির পদ চাইছেন জেলা প্রশাসকরা। অবশ্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ প্রস্তাব নাকচ করে দিয়েছেন।



রোববার জেলা প্রশাসক সম্মেলন-২০১০ এর প্রথম অধিবেশনে জেলা প্রশাসকদের পক্ষ থেকে এ প্রস্তাব করা হলে শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, ‘শিক নিয়োগে ইউনিয়ন কোটা চালু এবং ডিসি, ইউএনও অথবা তাদের মনোনীত ব্যক্তিকে বিভিন্ন শিা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সভাপতির পদ দেওয়ার প্রস্তাব আপাতত সরকার বিবেচনা করছে না। তাই এসব প্রস্তাব কার্যত নাকচই করা হয়েছে। ’

‘এ বিষয়ে সুনির্দিষ্ট আইন রয়েছে। আইনে যা আছে, তা-ই হবে’, বলেন মন্ত্রী।

সভায় শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

জেলা প্রশাসকরা জানান, রাঙামাটির ছয়টি সরকারি উচ্চবিদ্যালয়ের প্রতিটিরই প্রধান শিক্ষক এবং পাঁচটির সহকারী প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। বরিশাল বিভাগের অনেক জেলায় জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা ও সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তার পদ শূন্য রয়েছে। অনেক প্রতিষ্ঠানের অবকাঠামো ও শিক্ষা উপকরণের অবস্থা খুবই দুর্বল। কক্স¦জারের প্রায় ১৮০টি গ্রামে প্রাথমিক বিদ্যালয় নেই। নারায়ণগঞ্জে প্রতি ৭২ জন শিক্ষার্থীর জন্য রয়েছে একজন মাত্র শিক্ষক।

এসব সমস্যা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, ‘এগুলো যৌক্তিক ও বাস্তবসম্মত সমস্যা। শিক্ষার মান তদারকির ক্ষেত্রে ও যথেষ্ট জনবল নেই। আমাদের অর্থ, জনবল ও দক্ষতার ঘাটতি রয়েছে। আশা করছি আমরা এগুলো কাটিয়ে উঠতে সমর্থ হবো। ’

মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত এ অধিবেশনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী  ইয়াফেস ওসমান এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. মোতাহার হোসেন।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।