ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাইল্ড পার্লামেন্টে

জন্ম নিবন্ধন সম্পন্নের দাবি শিশু সাংসদদের

সোহেল রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১১
জন্ম নিবন্ধন সম্পন্নের দাবি শিশু সাংসদদের

ঢাকা: ‘মাননীয় স্পিকার, জন্মনিবন্ধন শিশুর জন্ম গত অধিকার। কিন্তু অধিকাংশ শিশুই এ অধিকার থেকে বঞ্চিত।

শিক্ষা প্রতিষ্ঠান ও অভিভাবকদের অসচেতনতা এবং অবহেলার কারণে জন্ম নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে না। সরকারের দৃষ্টি আকর্ষণ করে মহান শিশু সংসদে আমি এই দাবি উত্থাপন করছি। ’ স্পিকারের কাছে এই দাবি উত্থাপন করে চাপাইনবাবগঞ্জের শিশু সাংসদ শাহীদা টুম্পা।

মঙ্গলবার সকাল সাড়ে দশটায় রাজধানীর আগারগাঁওয়ের এলজিইডি মিলনায়তনে শুরু হয় চাইল্ড পার্লামেন্টের অষ্টম অধিবেশনের সমাপনী দিন। চলে দুপুর একটা পর্যন্ত।

সারা দেশের বিভিন্ন অঞ্চল থেকে চাইল্ড পার্লামেন্টে যোগ দেয় ৮০ জন শিশু পার্লামেন্টেরিয়ান। প্রথম দিন রোববার শিক্ষা ও সুশাসনের উপর আলোচনা শেষে আজ মঙ্গলবার শেষদিনে অধিবেশনের আলোচ্য বিষয় ছিল জন্ম নিবন্ধন।

এতে শিশু সাংসদরা তুলে ধরে, শিশুদের জন্মনিবন্ধন অধিকার, নিবন্ধন প্রক্রিয়া, জন্মনিবন্ধন সনদে অতিরিক্ত ফি আদায়, নিবন্ধন সনদ না থাকার ফলে বাল্যবিবাহ, গৃহকর্মে শিশুদের অমানুষিক কাজে নিয়োগ বেড়ে যাওয়া, দেশের পশ্চাদপদ ও দুর্যোগপূর্ণ এলাকা-পাহাড় ও হাওড়াঞ্চলসহ বিভিন্নস্থানে বিভিন্ন ধর্ম -বর্ণের শিশুদের জন্মনিবন্ধনে নানা জটিলতা ও অসুবিধার কথা তুলে ধরে তারা।

প্রশ্নের পাশাপাশি সাংসদরা সংশ্লিষ্ট বিষয়ে মনিটরিং কমিটি গঠন ও সরকারের প্রয়োজনীয় পদক্ষেপ ও আইনানুগ ব্যবস্থা নেওয়ার  পরামর্শ দেয়।

শিশুদের প্রশ্নের উত্তর দেন সরকারের জন্ম নিবন্ধন প্রকল্প পরিচালক একেএম সাইফুল ইসলাম চৌধুরী। তিনি বলেন, জন্ম নিবন্ধন বিষয়ে আগের সেই যুগ বদলে যাচ্ছে। এখন সব শিশুকে বিনামূল্যে জন্মনিবন্ধন করে সনদ দেওয়া হচ্ছে। জন্ম নিবন্ধন প্রক্রিয়াও এখন ডিজিটাইজড করা হচ্ছে বলে তিনি জানান।

শিশু সংসদের এই অধিবেশনের ফলে জন্মনিবন্ধন প্রক্রিয়ায় অনেক ইতিবাচক ভ’মিকা রাখবে বলে প্রকল্প পরিচালক উল্লেখ করেন।

সংসদে স্পিকারের দায়িত্ব পালন করে ঢাকার রাজু আহমেদ, ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করে চট্টগ্রামের সুমনা সেলিম, রংপুরের শাহেদ হাসান রূপম ও শাফিকা নওরিন ঐশি ।

অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংসদ তানভীর শাকিল জয়, সংরক্ষিত মহিলা আসনের সাংসদ তহুরা আলী ও খাদিজা খাতুন শেফালী।

চাইল্ড পালামেন্টের আয়োজনে এ অধিবেশনের আর্থিক ও সার্বিক সহযোগিতায় ছিল সেভ দ্য চিলড্রেন অস্ট্রেলিয়া, প্ল্যান বাংলাদেশ ও মানুষের জন্য ফাউন্ডেশন।  

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা,এপ্রিল ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ