ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে দারিদ্র্য কমলেও বৈষম্য বাড়ছে: একে খন্দকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১১
দেশে দারিদ্র্য কমলেও বৈষম্য বাড়ছে: একে খন্দকার

ঢাকা: দেশে দারিদ্র্য কমলেও বৈষম্য বাড়ছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী একে খন্দকার।

মঙ্গলবার প্রেসক্লাবে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘দারিদ্র্যদূরীকরণ: আমাদের অবস্থা’ শীর্ষক আলোচনাসভায় তিনি একথা বলেন।



পরিকল্পনামন্ত্রী বলেন, দেশে দরিদ্রতা কমলেও বৈষম্য বাড়ছে। গুলশানে মানুষ কোটি কোটি টাকা জুয়া খেলে নষ্ট করছে। আর অনেকে না খেয়ে থাকছে। অনেকে মৌলিক চাহিদা পূরণ করতে গিয়ে দরিদ্র হয়ে পড়ছে।

তাই দেশকে দারিদ্র্যমুক্ত করতে হলে দুর্নীতি দূর করতে হবে বলে অভিমত দেন তিনি।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন ফোরামের সভাপতি মোহাম্মদ মনোয়ার হোসেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. মির্জ্জা আজিজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. এম ফরাস উদ্দিন, বাংলাদেশ উন্নয়ন শিক্ষা প্রতিষ্ঠানের গবেষণা পরিচালক ড. জাহিদ হোসেন এবং অর্থনীতিবিদ ড. সেলিম রায়হান প্রমুখ।

ড. মির্জা আজিজুল ইসলাম বলেন, দরিদ্রতা দূর করতে দুর্নীতি দূর করতে হবে। অবকাঠামো, আইনের শাসন ও নীতি সুবিধা দিতে হবে। সামাজিক নিরাপত্তা কর্মসূচির পরিধি বাড়াতে হবে। স্বাস্থ্য ও শিক্ষা প্রতি নজর দিতে হবে। আর সব কিছু সঠিকভাবে হলেই প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে।

 বৈদেশিক আয় বাড়ানোর জন্য নতুন নতুন বাজার খোঁজারও পরামর্শ দেন তিনি।

ফরাসউদ্দিন বলেন, দরিদ্রতার সংজ্ঞা নিয়ে বির্তক আছে। বির্তক যাই থাকুক এটা জাতির জন্য অভিশাপ।

তিনি বলেন, হার যাই কমুক। সংখ্যা নিয়ে ভাবতে হবে। আসছে পঞ্চবার্ষিক পরিকল্পনায় এ বিষয়ে সুস্পষ্ট দিক নির্দেশনা থাকতে হবে। তবে এজন্য শিক্ষার বিকল্প নেই। শিক্ষা খাতে যে বরাদ্দ তা লজ্জার। বরাদ্দ বাড়াতে হবে।  

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, ১২ এপ্রিল ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।