ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আবাসিক ভবনে গ্যাস সংযোগে না দেওয়ার সিদ্ধান্ত বাতিলের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১১
আবাসিক ভবনে গ্যাস সংযোগে না দেওয়ার সিদ্ধান্ত বাতিলের দাবি

ঢাকা : আবাসিক ভবনে গ্যাস সংযোগ না দেওয়ার সিদ্ধান্ত এবং রান্নার কাজে এলপিজি ও সোলার প্যানেল ব্যবহার করে বিদ্যুৎ সংযোগ চালু করার নির্দেশ বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ ডেভেলপমেন্ট অ্যান্ড এনভায়রনমেন্ট ফোরাম (বিডিইএফ)।

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বিডিইএফের উদ্যোগে রিহ্যাবের সাধারণ সদস্যদের উপস্থিতে মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে এ দাবি জানানো হয়।



মানববন্ধনে বক্তারা বলেন ‘আবাসিক ভবনে গ্যাস সংযোগ না দেওয়ার সিদ্ধান্ত এবং রান্নার কাজে এলপিজি ও সোলার প্যানেল ব্যবহার করে বিদ্যুৎ সংযোগ চালু করার নির্দেশ দিয়েছে সরকার। যা একটি ভুল ও জনস্বার্থবিরোধী পদক্ষেপ।

তারা বলেন, ‘এ সিদ্ধান্তের ভিত্তিতে গত এক বছর নতুন করে বিদ্যুৎ ও গ্যাস সংযোগ দেওয়া বন্ধ রেখে সরকার অর্থনৈতিক কর্মকা-কে সংকুচিত করছে এবং এর ফলে বিভিন্ন হাউজিং কোম্পানিগুলো তাদের প্রজেক্ট হস্তান্তর করতে পারছে না।

মানববন্ধনে বক্তারা সরকার পাইপলাইন গ্যাস সংযোগের পরিবর্তে এলপিজি ব্যবহারের যে সিদ্ধান্ত নিয়েছে তাতে সাধারণ জনগণের মধ্যে ভোগান্তি ও  বৈষম্য সৃষ্টি করবে। এতে করে আবাসন ব্যবসায় প্রতিবন্ধতকার সৃষ্টি হবে জানিয়ে তারা ঢাকা শহরে পাইপলাইনে গ্যাস সরবরাহ অব্যাহত রাখার দাবি জানান।

সোলার প্যানেল ব্যবহারে জনগণকে বাধ্য করার নিয়ম বাতিল করার দাবি জানিয়ে বক্তারা বলেন, সোলার প্যানেল ব্যবহারে প্রতিটি ভবনের ব্যয় ৪০-৫০ লাখ টাকা বাড়বে এবং এ প্যানেল কিনতে বাধ্য করা হলে এর মাধ্যমে বিপুল বৈদেশিক মুদ্রার অপচয় হবে।

একটি নির্দিষ্ট মহল সরকারের জনপ্রিয়তা কমানো এবং জনগণকে সরকারের বিরুদ্ধে ক্ষেপিয়ে তোলার উদ্দ্যেশ্যে সরকারকে ভুল পরামার্শ দিয়ে এ কাজ করাচ্ছে জানিয়ে বক্তারা অনতিবিলম্বে সরকারের এ সিদ্ধান্ত বাতিলের দাবি জানান।

তাদের এ দাবি না মানা হলে পর্যায়ক্রমে আরও কর্মসূচি নেওয়া হবে এবং তীব্র আন্দোলনের মাধ্যমে সরকারকে ক্ষমতা ত্যাগ করতে বাধ্য করা হবে বলেও হুমকি দেন।

বিডিইএফের সভাপতি প্রকৌশলী সরদার আমিনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বিডিইএফের সাধারণ সম্পাদক সাঈদ নজরুল বিদ্যুৎ, রিহ্যাবের সাধারণ সদস্যদের পক্ষে প্রকৌশলী আনিছুজ্জামান ভূঁইয়া রানা ছাড়াও প্রায় ২৮টি হাউজিং কোম্পানির প্রতিনিধিরা।

বাংলাদেশ সময় : ১৪৪০ এপ্রিল ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।