ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাবি ছাত্রদের সঙ্গে পুলিশের সংঘর্ষ: ১২ ছাত্র ও ৫ পুলিশ আহত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১১
ঢাবি ছাত্রদের সঙ্গে পুলিশের সংঘর্ষ: ১২ ছাত্র ও ৫ পুলিশ আহত

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাসে করে ধানমণ্ডি এলাকা পার হওয়ার সময় সিগনাল অমান্য করাকে কেন্দ্র করে ছাত্রদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ৫ পুলিশ সদস্য ও ১২ জন ছাত্র আহত হয়েছে।

মঙ্গলবার সকাল সোয়া দশটার দিকে ধানমণ্ডির রাসেল স্কয়ারে এ ঘটনা ঘটে।



পুলিশ জানায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিনটি ডাবল ডেকার বাস ট্রাফিক সিগন্যাল অমান্য করে যাওয়ার সময় পুলিশ বাধা দিলে উভয়ের মধ্যে বচসার এক পর্যায়ে সংঘর্ষ বেঁধে যায়।

পুলিশ জানায়, ছাত্রদের পিটুনিতে সহকারী পুলিশ কমিশনারসহ ৫ পুলিশ সদস্য আহত হয়েছেন।

সেখানে দায়িত্বপালনকারী এসআই দিলীপ জানান, ঢাবির তিনটি ডাবল ডেকার বাস ওই এলাকায় এসে সিগনাল অমান্য করে যাওয়ার সময় কর্তব্যরত ট্রাফিক পুলিশ তাদেরকে বাধা দেন। এতে ছাত্ররা নেমে এসে পুলিশের সাথে কথাকাটাকাটি করে। এর এক পর্যায়ে আরো পুলিশ সদস্য এলে ছাত্ররা বাস থেকে নেমে ধানমণ্ডি জোনের সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক) জামাল, সার্জেন্ট মাজহারসহ ৫ জনকে মারধোর করে আহত করে। এ সময় ছাত্ররা পুলিশের একটি মোটরসাইকেল জ্বালিয়ে দেয়।

এদিকে, ছাত্রদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, পুলিশ তাদের ওপর হামলা চালালে তারা তার প্রতিবাদ করে। পুলিশের হামলায় ১২ জন শিক্ষার্থী আহত হয়। এদের মধ্যে ৪ জনের অবস্থা গুরুতর।

এরা হচ্ছেন- আজম (ইতিহাস, মাস্টার্স), মানিক (দর্শন, তৃতীয় বর্ষ), চিশতি (বিশ্বধর্মতত্ত্ব, ২য় বর্ষ) ও দীপ (গণিত, মাস্টার্স)।

ঘটনায় আহত ঢাবির ছাত্র রওনক বাংলানিউজকে বলেন, সাড়ে দশটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চৈতালী বাস রাসেল স্কয়ারের ট্রাফিক সিগনাল অতিক্রম করতে গেলে পুলিশ বাধা দেয়। এ সময় আমরা পুলিশকে জানাই, আমাদের পরীক্ষা আছে তাড়াতাড়ি ছেড়ে দিন। তখন পুলিশ বিনা কারণে এক ছাত্রের মাথায় আঘাত করে। এ সময় ছাত্ররা বাস থেকে নেমে পুলিশকে কারণ জিজ্ঞেস করলে সেখানে অবস্থানরত ট্রাফিক সার্জেন্ট এবং সাদা পোশাকের অন্য পুলিশরা একযোগে এসে ছাত্রদের ওপর আক্রমন চালায়। এতে ১২ ছাত্র আহত হন।

ঢাবির প্রক্টর কেএম সাইফুল ইসলাম খান বাংলানিউজকে বলেন, ‘রাসেল স্কয়ারে পুলিশের হামলায় বেশ কয়েকজন ছাত্র আহত হয়েছে। গুরুতর ৪ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়ার পর বিশ্বাবিদ্যালয় মেডিকেলে নিয়ে আসা হয়েছে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া  হবে। ’

ঢাবির সাধারণ শিক্ষার্থীরা পুলিশের এ হামলার প্রতিবাদে বেলা আড়াইটায় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করবে।

এদিকে আহত পুলিশ সদস্যদের ঢাকার বিভিন্ন বেসরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানান এস আই দিলীপ।

ঘটনার পরপরই যান চলাচল স্বাভাবিক হয়। সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।