ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

পিলখানা হত্যাযজ্ঞ

৫৯ আসামির বিরুদ্ধে অভিযোগ পড়ে শুনানো হয়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১১

ঢাকা: রাজধানীর পিলখানায় বিজিবি (সাবেক বিডিআর) সদর দপ্তরে সংঘটিত হত্যাকা- ও বিস্ফোরক আইনের মামলা দুটির অভিযোগ গঠনে শুনানি সকাল ১০টায় ঢাকার বকশীবাজার এলাকায় কেন্দ্রীয় কারাগার ও আলিয়া মাদ্রাসা সংলগ্ন নবকুমার ইন্সটিটিউশন মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে শুরু হয়েছে।

রাষ্ট্রপক্ষের বিশেষ কৌসুলি অ্যাডভোকেট মোশারফ কোসেন কাজল আসামিদের বিরুদ্ধে আনিত অভিযোগ পড়ে শুনাচ্ছেন।

দুপুর পৌনে ১২টা পর্যন্ত ৫৯ জন আসামির বিরুদ্ধে অভিযোগ পড়ে শোনানো হয়। এর মধ্যে লালবাগ এলাকার সাবেক সাংসদ নাসিরউদ্দিন আহমেদ পিন্টু ও বিডিআর বিদ্রোহের এ মামলায় এজহার ভুক্ত প্রধান আসামি ডিএডি তৌহিদুলের বিরুদ্ধে অভিযোগ শুনানো হয়েছে।

তবে তিনি আদালতে তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করেন।

হত্যা ও বিস্ফোরক আইনে দায়ের করা দুটি মামলার আসামিদের বিরুদ্ধে গত ২৮ মার্চ মামলার এজাহার পাঠের মধ্য দিয়ে চার্জ গঠনের প্রক্রিয়া শুরু হয়।

হত্যা মামলায় ৮৫০ জন ও বিস্ফোরক মামলায় আসামির সংখ্যা ৮৩৪ জন।

পিলখানা হত্যাযজ্ঞ মামলার অন্যতম সরকারি কৌসুলি অ্যাডভোকেট শাহআলম তালুকদার বাংলানিউজকে জানান, আসামিদের সবার বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে শুনানি হবে তবে আসামির সংখ্যা বিপুল পরিমান হওয়ায় একদিনে তা সম্ভব নয়। অভিযোগ গঠনে কয়েক দিন লেগে যাবে।

আসামিদের অপরাধের ধরন ভিন্ন ভিন্ন হওয়ায় প্রত্যেক আসামির বিরুদ্ধে আলাদা আলাদা চার্জ গঠন করা হবে বলেও জানান তিনি।

৮৫০ জন আসামির মধ্যে কারাগারে আটক আছেন ৮২৭ জন। বাকি ২৩ আসামির মধ্যে ২ জন মারা গেছেন এবং অন্যরা পলাতক। মামলাটির তদন্তের সময়ই মারা যান, বিডিআরের উপ-সহকারী পরিচালক (ডিএডি) রহিম ও হাবিলদার শফিকুল ইসলাম।

গত বছরের ১২ জুলাই হত্যা মামলায় ও ২৭ জুলাই বিস্ফোরক আইনে দায়ের করা মামলায় মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার আব্দুল কাহার আকন্দ।

উল্লেখ্য, ২০০৯ সালের ২৫-২৬ ফেব্রুয়ারি রাজধানীর পিলখানায় বিজিবি সদর দপ্তরে সাবেক বিডিআর জওয়ানরা ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে হত্যা করে।

এই ঘটনায় লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা পুলিশের পরিদর্শক নবজ্যোতি খীসা প্রথমে লালবাগ থানায় এবং পরে নিউমার্কেট থানায় মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।