ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ড. ইউনূস এখনো গ্রামীণব্যাংকের এমডি: ব্যরিস্টার রোকন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, মে ৬, ২০১১

ঢাকা: ড. মুহাম্মদ ইউনূস এখনো গ্রামীণব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পদে বহাল আছেন বলে দাবি করেছেন তার আইনজীবী ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ।

তিনি বলেন, ‘বাংলাদেশ ব্যাংক ড. ইউনূসকে যে চিঠি দিয়েছে, তাতে ব্যবস্থাপনা পরিচালক পদ থেকে ইউনূসকে সরানোর আদেশ কার্যকর করতে গ্রামীণব্যাংকের পরিচালক পর্ষদকে বলা হয়েছে।

পরিচালক পর্ষদ এ সিদ্ধান্ত এখনো বস্তবায়ন করেনি, তাই তিনি এখনো স্বপদে বহাল আছেন। ’

ব্যারিস্টার রোকন বলেন, ‘ব্যাংকের নীতিমালা অনুযায়ী ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ, মেয়াদ বৃদ্ধি বা অপসারণের ক্ষমতা দেওয়া হয়েছে পরিচালক পর্ষদকে। কিন্তু ড. ইউনূসকে অব্যাহতি দিয়ে বাংলাদেশ ব্যাংকের আদেশ তাদের ক্ষমতার ওপর হস্তক্ষেপ করতে পারে না। ’

শুক্রবার বিকেলে ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ গুলশান-২ এর ৫১ নম্বর রোডের নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান।

তিনি বলেন, ‘ইউনূসের নিয়োগপত্রে বয়স সংক্রান্ত কোনো নির্দেশনা ছিল না। কর্মকর্তা ও কর্মচারীর সংজ্ঞায় বিস্তর ফারাক রয়েছে। পরিচালক পর্ষদ এখনো কাউকে নিয়োগ দেয়নি। নতুন কাউকে দায়িত্ব  দেওয়ার পরও যতক্ষণ পর্যন্ত তিনি দায়িত্বভার গ্রহণ না করবেন, ততক্ষণ পর্যন্ত ইউনূসই ব্যবস্থাপনা পরিচালক থাকবেন। ’

উল্লেখ্য, গত ২ মার্চ  গ্রামীণব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পদ থেকে ড. ইউনূসের অব্যাহতির আদেশ দেয় বাংলাদেশ ব্যাংক। এর পরদিনই বাংলাদেশ ব্যাংকের ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে ড. ইউনূস ও গ্রামীণব্যাংকের নয়জন পরিচালকের পক্ষে আলাদা দু’টি রিট করা হয়। ৮ মার্চ হাইকোর্ট বিভাগ এ’দুটি রিট খারিজ করে দেয়।

হাইকোর্ট বিভাগের এ আদেশের বিরুদ্ধে আলাদা দু’টি নিয়মিত আপিল অনুমতির আবেদন (লিভ টু আপিল) করা হয়। গত ৫ এপ্রিল ড. ইউনূসের করা আপিল অনুমতির আবেদন খারিজ করে দেয় আপিল বিভাগ।

বাংলাদেশ সময় : ১৬৪০ ঘণ্টা,  মে ০৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।