ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ষষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণীর তিন বিষয়ে পাঠ্যবইয়ের খসড়া হস্তান্তর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১১

ঢাকা: জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণীর শিক্ষাকার্যক্রমে বাংলা, ‘বাংলাদেশ ও বিশ্ব পরিচয়’ এবং ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ বিষয়ে পরিমার্জিত পাঠ্যবইয়ের খসড়া শিক্ষামন্ত্রীর কাছে হস্তান্তর করেছে।

বৃহস্পতিবার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এর অডিটোরিয়ামে কমিটির সদস্যরা শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কাছে এ খসড়াটি হস্তান্তর করেন।



এ সময় শিক্ষামন্ত্রী বলেন, ‘সরকার শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন এনেছে। আধুনিক যুগের সঙ্গে সঙ্গতি রেখে আমরা নতুন এই তিনটি বিষয়ে পাঠ্যবই এর খসড়া তৈরি করেছি। আগামী বছর শিক্ষার্থীদের হাতে বইগুলো তুলে দেওয়া হবে।

মন্ত্রী বলেন, ২০১৩ সালের মধ্যে ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত সকল বিষয়ে পরিমার্জিত নতুন পাঠ্যবই শিক্ষার্থীদের দেওয়া হবে। ’

অনুষ্ঠানে শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, এনসিটিবির চেয়ারম্যান ড. মোস্তফা কামালউদ্দিন, ড. মাহবুবুল হক, ড. সুরাইয়া পারভীন, ড. মমতাজ উদ্দিন পটোয়ারীসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলা, ‘বাংলাদেশ ও বিশ্ব পরিচয়’ এবং ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি‘ - এই তিনটি বিষয়ে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পাঠ্যবই পরিমার্জন করা হয়েছে। আগের সমাজবিজ্ঞান বিষয়ক বইটি নতুন শিক্ষা কার্যক্রমে অন্তর্ভুক্ত করা হচ্ছে না। এর পরিবর্তে ‘বাংলাদেশ ও বিশ্ব পরিচয়’  নামক নতুন বই প্রবর্তন করা হচ্ছে। এছাড়া সম্পূর্ণ নতুনভাবে প্রবর্তন করা হচ্ছে তথ্য ও প্রযুক্তি বিষয়ক পাঠ্যবই।

নতুন শিক্ষা কার্যক্রমে এই পাঠ্যবইগুলোর পাশাপাশি পরীক্ষার প্রশ্নপত্রের মানবন্টন এবং স্কুল ছুটির সময়েরও রদবদল আনা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।