ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ আন্তর্জাতিক মানসম্পন্ন জাহাজ নির্মাণে সক্ষমতা অর্জন করেছে: ডাচ্ রাষ্ট্রদূত

ব্যুরো চিফ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১১

চট্টগ্রাম: ডাচ রাষ্ট্রদূত আলফনস্ হেনেকেনস্ বলেছেন, জাহাজ নির্মাণে বাংলাদেশের ইতিহাস অনেক পুরনো এবং সাম্প্রতিককালে বাংলাদেশ আন্তর্জাতিক মানসম্পন্ন জাহাজ নির্মাণে সক্ষমতা অর্জন করেছে।

উন্নয়নমূখী এ খাতে ডাচ কোম্পানিসমূহের যৌথ বিনিয়োগের আগ্রহ রয়েছে বলে উল্লেখ করে তাদের অভিজ্ঞতা, দক্ষতা ও সক্ষমতাকে প্রয়োগ করার আহবান জানান।



মঙ্গলবার চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রিজ ও নেদারল্যান্ডস দূতাবাসের যৌথ উদ্যোগে হল্যান্ড মেরিন ইকুইপমেন্টস্ এর সহযোগিতায় ‘ম্যাচ মেকিং সেমিনার ফর শিপ বিল্ডিং সেক্টর অফ বাংলাদেশ অ্যান্ড দি নেদারল্যান্ডস’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।  

চেম্বার মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে চেম্বার সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম বলেন, জাহাজ নির্মাণ শিল্পকে বাংলাদেশের দ্রুত উন্নয়নমূখী খাত উল্লেখ করে দেশের দক্ষ ও সস্তা শ্রমিক সহজ লভ্যতার সদ্ব্যবহার, কাঁচামাল ও যন্ত্রপাতির আমদানি শুল্ক হ্রাস, সহজ শর্তে ব্যাংক ঋণ, কর মওকূফ, ব্যবসা সহায়ক নীতি প্রণয়ন এবং স্বতন্ত্র জাহাজ নির্মাণ এলাকা স্থাপনের মাধ্যমে এই খাতে বিদেশী বিনিয়োগ আকর্ষণ সম্ভব।

সেমিনারে বিভিন্ন ডাচ্ প্রতিষ্ঠানের প্রস্তুতকৃত মেরিন যন্ত্রপাতির ওপর তথ্যচিত্র প্রদর্শন করেন হেরি প্রঙ্ক এর নেতৃত্বে রলফ্ হেনড্রিক্সমা, জরিস বাস, ক্রিষ্টিয়ান প্রঙ্ক, জোপ সটেন।

চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মাহবুবুল আলম, পরিচালক মাজহারুল ইসলাম চৌধুরী, মাহফুজুল হক শাহ, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মো. অহীদ সিরাজ চৌধুরী, ওমর ফারুক, ডাচ দূতাবাসের ইকোনমিক অ্যাডভাইজর মন্নুজান খানম, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মো. সাখাওয়াত হোসেনসহ দেশের খ্যাতনামা জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা সেমিনারে অংশ নেন।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।