ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিজামী মুজাহিদের ১দিন করে রিমান্ড মঞ্জুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১১
নিজামী মুজাহিদের ১দিন করে রিমান্ড মঞ্জুর

ঢাকা: জামায়াতের আমির মতিউর রহমান নিজামী ও সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে জিজ্ঞাসাবাদের জন্য ১দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল।  

মঙ্গলবার প্রসিকিউশন প্যানেলের পক্ষ থেকে একাত্তরে মানবতা বিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার হওয়া এই দুই জামাত নেতার তিন দিনে রিমান্ড চেয়ে করা আবেদনের শুনানি নিয়ে এ নির্দেশ দেন ট্রাইব্যুনাল।



নিজামীর রিমান্ড আবেদনের পক্ষে বক্তব্য দেন প্রসিকিউটর সৈয়দ রেজাউর রহমান। আলী আহসান মোহাম্মদ মুজাহিদের বিরুদ্ধে রিমান্ড আবেদনের পক্ষে শুনানি করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম।

অন্যদিকে নিজামীর পক্ষে অ্যাডভোকেট তাজুল ইসলাম ও মুজাহিদের পক্ষে মুন্সি আহসান কবির শুনানি করেন।

নিজামুল হক নাসিমের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল সোয়া দুই ঘণ্টা শুনানি নিয়ে দুই জামায়াত নেতাকে এক দিন করে রিমান্ডে নেওয়ার নির্দেশ দেন।

তবে জিঞ্জাসাবাদের জন্য ট্রাইব্যুনালের জন্য সরকারের বরাদ্দ করা ধানমন্ডির নির্ধারিত কাস্টডিতে না পাঠিয়ে তাদের জিজ্ঞাসাবাদের জন্য কেন্দ্রীয় কারাগারে একটি কক্ষ বরাদ্দ করতে জেল সুপারকে নির্দেশ দেন ট্রাইব্যুনাল।

এছাড়াও জিজ্ঞাসাবাদ সকাল ১০টা থেকে বিকেল পাচটার মধ্যে সম্পন্ন করা এবং দুই জামায়াত নেতার আইনজীবীকেই জিজ্ঞাসাবাদের সময় পাশের আরেকটি কক্ষে অবস্থান করার সুযোগ দিতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন ট্রাইব্যুনাল।

এর আগে ২৩ মার্চ ট্রাইব্যুনালের প্রসিকিউশনের পক্ষ থেকে মতিউর রহমান নিজামী এবং সালাহউদ্দিন কাদের চৌধুরীকে অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য তদন্ত সংস্থার হেফাজতে নিতে ট্রাইব্যুনাল বিধির ১৬(১) ধারায় আবেদন জমা দেওয়া হয়।

এছাড়া মুজাহিদকে জিজ্ঞাসাবাদের জন্য আবেদন জমা দেওয়া হয় গত ২৭ মার্চ। ট্রাইব্যুনাল নিজামী ও মুজাহিদকে জিজ্ঞাসাবাদের আবেদনের বিষয়ে শুনানির জন্য ৫ এপ্রিল দিন ধার্য করেন। তবে, সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে মামলার পরবর্তী তারিখ ১৯ এপ্রিল নির্ধারণ থাকায় আদালত ওইদিনই তার বিষয়ে শুনানির জন্য দিন ধার্য করেন।

বাংলাদেশ সময় ১২৩৫ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ