ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিডিআর বিদ্রোহ : দিনাজপুরে আসামিদের বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণ চলছে

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১১

দিনাজপুর: দিনাজপুর ২ রাইফেলস্ ব্যাটালিয়নের বিডিআর বিদ্রোহ মামলায় ৫৭ জন আসামির বিরুদ্ধে সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ চলছে।

মঙ্গলবার সকাল ১০ টা থেকে দিনাজপুর-২ বিজিবি সদর দপ্তরে গঠিত বিডিআর আইনে পরিচালিত বিশেষ আদালত-১৩-এর মাধ্যমে স্বাক্ষীরা তাদের সাক্ষ্য দিচ্ছেন।



এর আগে সকাল সাড়ে ৯ টায় নিরাপত্তামূলক ব্যবস্থায় দিনাজপুর জেলা কারাগার থেকে ৫৭ জন আসামিকে দিনাজপুর-২ বিজিবি সদর দপ্তরে হাজির করা হয়।

বিচারকার্যে ১৩ নং বিশেষ আদালতের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন দিনাজপুর বিজিবি সেক্টরের সেক্টর কমান্ডার কর্ণেল সালেহ আহমেদ।

আদালতের বিচার কার্যে নিয়োজিত অপর ৩ সদস্য হলেন লে. কর্ণেল মাহফুজ আলম, মেজর মাসুদুর রহমান মাসুদ এবং অ্যাটর্নি জেনারেলের প্রতিনিধি ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট বিশ্বজিৎ রায়।

দিনাজপুর ২ বিজিবির প্রসিকিউটর হিসেবে রয়েছেন ২ বিজিবি’র সেক্টরের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর কোরাইশী আহমেদ এবং আসামিদের পক্ষে ফ্রেন্ড অব ডিফেন্স হিসেবে দায়িত্ব করেন সেক্টরের সহকারী পরিচালক মেজর মোনতাসির আহমেদ।
এরআগে সোমবার চার্জ গঠনের দিনে ৫৭ জন আসামির মধ্যে ৪ জন সিপাহী চালক মো. তৌহিদ হোসেন, সিপাহী মো. আবু হেলাল, সিপাহী মো. নুরুজ্জামান ও সিপাহী মো. ইউসুফ আলী নিজেদের দোষ স্বীকার করেন। বাকি ৫৩ জন আসামি নিজেদের নির্দোষ দাবী করেন।

 সোমবার আদালতে ১২ জন স্বাক্ষীকে হাজির করা হলেও ৬ জন সাক্ষী তাদের সাক্ষ্য দেন।

উল্লে¬¬খ্য, ২০১০ সালের ২৭ নভেম্বর দিনাজপুর ২ রাইফেলস ব্যাটালিয়নের ৫৭ জন বিডিআর সদস্যদের বিরুদ্ধে সরকার বিরোধী বিদ্রোহ ও নাশকতামূলক কর্মকা-ের জন্য বিজিবি’র ১৩ নং বিশেষ আদালতে সুবেদার মেজর মো. শামসুল আলম বাদী হয়ে বিদ্রোহ ও রাষ্ট্রদ্রোহী ঘটনার অভিযোগে মামলা দায়ের করেন।


বাংলাদেশ সময়: ১১০৫ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।