ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ড. ইউনূসের লিভ টু আপিলের শুনানি শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৬ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১১
ড. ইউনূসের লিভ টু আপিলের শুনানি শুরু

ঢাকা: গ্রামীণব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পদ থেকে অব্যাহতির বিরুদ্ধে ড. মুহাম্মদ ইউনূসের করা রিট আবেদন খারিজ করে দেওয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা লিভ টু আপিল আবেদনের শুনানি শুরু হয়েছে।

মঙ্গলবার ৯টা ১০ মিনিটে প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের নেতৃত্বে সাত সদস্যের বেঞ্চে এ শুনানি শুরু হয়।

এর আগে রোববার ড. ইউনূস লিভ-টু-আপিল দাখিল করলে সোমবার আপিল বিভাগ তার ওপর শুনানির দিন ধার্য্য করেন।

ড. ইউনূসের পে শুনানিতে অংশ নিয়েছেন ড. কামাল হোসেন। এছাড়াও তার পে রয়েছেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার সারা হোসেন।

শুনানিতে রাষ্ট্র পে আছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও বাংলাদেশ ব্যাংকের পে তৌফিক নেওয়াজ।

মার্চের ২ তারিখে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পদ থেকে ড. মুহাম্মদ ইউনূসকে অব্যাহতির আদেশ দেয় বাংলাদেশ ব্যাংক। এর বিরুদ্ধে পরের দিন ৩ মার্চ ড. ইউনূস নিজে ও তার পে গ্রামীণ ব্যাংকের নির্বাচিত নয় পরিচালক দুটি রিট আবেদন করেন। তিন কর্মদিবস শুনানি নিয়ে হাইকোর্টের একটি বেঞ্চ ৮ মার্চ গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে ড. ইউনূসের অব্যাহতি সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের নির্দেশ চ্যালেঞ্জ করে দায়ের করা দু’টি রিটই খারিজ করে দেন।

এর পরের দিনই ওই আদেশের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে দু’টি আবেদন (সিএমপি) করা হয়। এ আবেদনের উপর ১৫ মার্চ শুনানি শেষে আদালত দু’ সপ্তাহ শুনানি মুলতবি করেন।

এরপর গত ২৯ মার্চ শুনানি শেষে ড. ইউনূসের পে নিয়মিত লিভ টু আপিল করার নির্দেশ দেন আপিল বিভাগ।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে ড. ইউনূসের পে আপিল বিভাগে করা আবেদনের (সিএমপি) ওপর গত ২৯ মার্চ শুনানি নিয়ে ৪ এপ্রিল পুনরায় শুনানির দিন ধার্য করেন।

তবে হাইকোর্টের আদেশের কপি পাওয়ার পর ড. ইউনূসের পে নিয়মিত লিভ-টু-আপিল করার বিষয়টি আদালতে জানানো হলে আদালত মঙ্গলবার শুনানির জন্য ধার্য করেন।

বাংলাদেশ সময়: ০৯২৯ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।