ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চট্টগ্রাম বন্দর ট্রানজিটের আওতায় আসছে: ভারতীয় হাইকমিশার

ব্যুরো চিফ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১১
চট্টগ্রাম বন্দর ট্রানজিটের আওতায় আসছে: ভারতীয় হাইকমিশার

চট্টগ্রাম: চট্টগ্রাম ও মংলা বন্দরকে দ্রুত ট্রানজিটের আওতায় আসছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রজিত মিত্র।

এ লক্ষ্যে ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বি-পাক্ষিক আলোচনায় এরই মধ্যে বেশ অগ্রগতি হয়েছে।



সোমবার দুপুরে চট্টগ্রাম চেম্বার অব কমার্সের নেতাদের সঙ্গে বৈঠকে এ কথা জানান তিনি।

তিনি বলেন, ‘বর্তমান বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থায় কোনও দেশের পক্ষে একা একা এগিয়ে যাওয়া সম্ভব নয়। বিশ্বায়নের এ যুগে ভারত ও বাংলাদেশ বিচ্ছিন্ন থাকতে পারে না। ট্রানজিট ও ট্রান্সশিপমেন্ট হলে উভয় দেশই অর্থনৈতিকভাবে লাভবান হবে। ’

বৈঠকে চেম্বার নেতারা ভারতের ভিসা পাওয়ার ক্ষেত্রে জটিলতার বিষয়টি তুলে ধরেন।

জবাবে ভারতীয় হাইকমিশনার বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বি-পাক্ষিক ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্কোন্নয়নে বাংলাদেশের প্রকৃত ব্যবসায়ীদের ভারত মাল্টিপল ভিসা দেবে।

প্রয়োজনে ব্যবসায়ীদের দশ দিনের ব্যবধানেও ভিসা দেওয়া হবে বলে জানান তিনি।

ত্রিপুরার পালটানায় বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রসঙ্গ উল্লেখ করে রজত বলেন, ‘বিদ্যুৎ কেন্দ্রে এমনভাবে সংযোগ লাইন স্থাপন করা হচ্ছে যাতে প্রয়োজনে বাংলাদেশ থেকেও ভারত বিদ্যুৎ আমদানি করতে পারে। ’

এ সময় দু’ দেশের মধ্যে বিশাল বাণিজ্য ঘাটতি দূর করতে হাইকমিশনারের হস্তক্ষেপ কামনা করেন চেম্বার সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম।

সেইসঙ্গে জলদস্যু প্রবণ ভারত মহাসাগরে বাংলাদেশি জাহাজের নিরাপত্তায় ভারতীয় নৌবাহিনীর সাহায্য চান চেম্বার নেতারা।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স মিলনায়তনে অনুষ্ঠিত বৈঠকে আরও উপস্থিত ছিলেন চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মাহবুবুল আলম, সহ-সভাপতি নূরুন নেওয়াজ সেলিম এবং পরিচালক এম এ সালাম।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।